বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পশ্চিমবঙ্গে বাম - কংগ্রেস জোটে শিলমোহর দিল CPIM পলিটব্যুরো
ফাইল ছবি
ফাইল ছবি

পশ্চিমবঙ্গে বাম - কংগ্রেস জোটে শিলমোহর দিল CPIM পলিটব্যুরো

  • জানা গিয়েছে, সোমবারের বৈঠকে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে বাম-কংগ্রেস জোটকে ‘সময়ের দাবি’ বলে মেনে নিয়েছেন প্রকাশ কারাট ও তাঁর অনুগামীরা।

পশ্চিমবঙ্গে আসন্ন বিধানসভা নির্বাচনে কংগ্রেসের সঙ্গে জোটপ্রস্তাবে সম্মতি দিল সিপিএম পলিটব্যুরো। সোমবার দিল্লিতে সিপিএমের পলিটব্যুরো বৈঠকে জোটের পক্ষে সম্মতি দিয়েছেন কেরল লবির সদস্যরাও। এবার জোট প্রক্রিয়া নিষ্কণ্টক করতে কেন্দ্রীয় কমিটির শিলমোহর আদায় করতে হবে বঙ্গ ব্রিগেডকে। 

জানা গিয়েছে, সোমবারের বৈঠকে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে বাম-কংগ্রেস জোটকে ‘সময়ের দাবি’ বলে মেনে নিয়েছেন প্রকাশ কারাট ও তাঁর অনুগামীরা। দলকে বাঁচিয়ে রাখতে এছাড়া আর রাস্তা নেই বলেও মেনে নিয়েছেন তাঁরা। 

২০১৬ সালের বিধানসভা নির্বাচনে বাম – কংগ্রেস জোটে সম্মতি দেয়নি পলিটব্যুরো। যার ফলে জোটকে ‘আসন সমঝোতা’ বলে দাবি করেন সিপিএম নেতারা। সেই নির্বাচনে বামেদের থেকে কম আসনে লড়ে বেশি আসনে জয় পায় কংগ্রেস। এর পরই লোকসভা নির্বাচনে জোট প্রক্রিয়া ভেস্তে যায়। মাত্র ৪টি আসনে আসন সমঝোতা হয়। যার মধ্যে ২টি আসনে জয় পায় কংগ্রেস। একটি আসনে দ্বিতীয় হয় বামেরা।

সিপিএম নেতৃত্বের মতে, বর্তমানে পশ্চিমবঙ্গে বিজেপি ও তৃণমূলের মধ্যে প্রতিযোগিতামূলক সাম্প্রদায়িকতা চলছে তাতে ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক মানুষের মত প্রাসঙ্গিক করে তুলতে কংগ্রেসের সঙ্গে জোট করা ছাড়া গতি নেই। 

সিপিএম পলিটব্যুরোর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে প্রদেশ কংগ্রেস। পুজোর মধ্যেই জোট নিয়ে ২ দফা বৈঠক সেরে ফেলেছে ২ পক্ষ। চলতি বছরের মধ্যেই আসন ভাগের রূপরেখা চূড়ান্ত হবে বলে জানিয়েছে তারা। 

 

বন্ধ করুন