বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > দু’‌দিনের রাজ্য কমিটির বৈঠক শুরু হচ্ছে, সংগঠন চাঙ্গা করাই মূল অ্যাজেন্ডা
মুজফফর আহমেদ ভবনে বসছে সিপিআইএম রাজ্য কমিটির বৈঠক।
মুজফফর আহমেদ ভবনে বসছে সিপিআইএম রাজ্য কমিটির বৈঠক।

দু’‌দিনের রাজ্য কমিটির বৈঠক শুরু হচ্ছে, সংগঠন চাঙ্গা করাই মূল অ্যাজেন্ডা

  • একুশের নির্বাচনে চূড়ান্ত ভরাডুবি হয়েছে দলের। তবুও প্রথা ভেঙে তরুণ প্রজন্মকে সামনের সারিতে আনা হয়েছিল।

সদ্য সমাপ্ত হয়েছে কেন্দ্রীয় কমিটির বৈঠক। সেখানে বেঙ্গল লাইনকে জোটের জন্য তুলোধনা করা হয়েছিল। এবার সংগঠনকে চাঙ্গা করতে এবং পথ খুঁজতে বসতে চলেছে রাজ্য কমিটির বৈঠক। রাজ্যে সংগঠনকে কীভাবে চাঙ্গা করা যায়? এই প্রশ্নের উত্তর পেতেই বৃহস্পতিবার মুজফফর আহমেদ ভবনে বসছে সিপিআইএম রাজ্য কমিটির বৈঠক। এই বৈঠকে থাকতে পারেন দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

একুশের নির্বাচনে চূড়ান্ত ভরাডুবি হয়েছে দলের। তবুও প্রথা ভেঙে তরুণ প্রজন্মকে সামনের সারিতে আনা হয়েছিল। এবার সংগঠনের দুর্বলতা কাটানোর রাস্তা খুঁজে বের করতে চাইছেন আলিমু্দ্দিনের কর্তাব্যক্তিরা। খোলনলচে বদলে ফেলা নিয়েও আলোচনা হতে পারে বলে সূত্রের খবর। বিভিন্ন কমিটিকে ঢেলে সাজাতে এই বৈঠক বলে জানা গিয়েছে। এদিকে মানুষ বিজেপির বিকল্প হিসাবে তৃণমূল কংগ্রেসেকে বেছে নিয়েছে। তাই সংগঠনকে মজবুত ভিতের উপর দাঁড় করাতে চাইছে তাঁরা।

অন্যদিকে সূত্রের খবর, দু’‌দিনের রাজ্য কমিটির বৈঠকে সম্মেলন–কেন্দ্রীক আলোচনা হবে। কোন কোন নেতাকে সামনে নিয়ে আসা হবে এবং কাদেরকে দায়িত্ব দিলে সংগঠন আরও মজবুত করা যাবে তার চুলচেরা বিশ্লেষণ এখানে হবে। দলে তরুণদের বিশেষ পদপ্রাপ্তি নিয়েও আলোচনা হবে। ২০১৫–২০১৬ সালের রাজ্য প্লেনামে বলা হয়েছিল, পশ্চিমবঙ্গে যুবদের পার্টিতে জায়গা করে দিতে হবে।

উল্লেখ্য, এই বৈঠকে সংযুক্ত মোর্চা নিয়েও পৃথক আলোচনা হতে পারে। সূত্রের খবর, একুশের বিধানসভা নির্বাচনে মোর্চা গঠনের ফর্মুলা নিয়ে ভিন রাজ্যের প্রতিনিধিদের তোপের মুখে পড়েছেন পশ্চিমবঙ্গের সিপিআইএম নেতৃত্ব। কেন্দ্রীয় কমিটির বৈঠকেও সংগঠন নিয়ে বিস্তর আলোচনা করা হয়। এবার তারই বাড়তি সংযোজন করা হবে রাজ্য কমিটির বৈঠকে।

বন্ধ করুন