বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > রাজ্যে পুরভোটের দাবিতে ফের আদালতে যাচ্ছে CPIM
কলকাতা হাইকোর্ট। ছবি সৌজন্য : পিটিআই (PTI)
কলকাতা হাইকোর্ট। ছবি সৌজন্য : পিটিআই (PTI)

রাজ্যে পুরভোটের দাবিতে ফের আদালতে যাচ্ছে CPIM

  • এই অভিযোগে আদালতের দ্বারস্থ হতে চলেছে বামেরা। তাদের দাবি, প্রশাসকদের অপসারণ করে অবিলম্বে নির্বাচনের নির্দেশ দিক আদালত।

রাজ্যে পুরসভাগুলিতে প্রশাসকদের অপসারণের দবিতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হতে চলেছে বামেরা। শুক্রবার শিলিগুড়িতে এক সাংবাদিক বৈঠকে এমনই জানিয়েছেন রাজ্যের প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য। তিনি জানান, খুব তাড়াতাড়ি দায়ের করা হবে এই মামলা।

বামেদের তরফে দাবি করা হয়েছে, রাজ্যের ১২৫টি পুরসভার ১১২টিতে পুরবোর্ডের মেয়াদ ফুরিয়েছে। সেখানে প্রশাসক বসানোর মেয়াদও ১ বছর পার করেছে। যা বেআইনি। পুর আইন অনুসারে সর্বোচ্চ ১ বছর প্রশাসক বসানো যেতে পারে। বামেদের অভিযোগ, এভাবে নির্বাচন না করিয়ে ঘুরপথে পুরসভাগুলির দখল রেখেছে তৃণমূল।

এই অভিযোগে আদালতের দ্বারস্থ হতে চলেছে বামেরা। তাদের দাবি, প্রশাসকদের অপসারণ করে অবিলম্বে নির্বাচনের নির্দেশ দিক আদালত। কলকাতা হাইকোর্টে এই মামলায় সওয়াল করবেন রাজ্যসভার সাংসদ বিকাশরঞ্জন ভট্টাচার্য।

২০২০-র এপ্রিলে রাজ্যে পুরভোট হওয়ার কথা থাকলেও করোনা সংক্রমণের জেরে শেষ মুহূর্তে তা বাতিল হয়। এর পর পুরসভাগুলিতে প্রশাসক বসায় রাজ্য সরকার। অভিযোগ, নিয়ম ভেঙে সরকারি আধিকারিকের বদলে শাসকদলের নেতাদেরই প্রশাসক পদে বসানো হয়। এর বিরোধিতা করে আদালতে গিয়েছিল বামেরা। কিন্তু মহামারি পরিস্থিতিতে বিষয়টি অস্বীকার করে কলকাতা হাইকোর্ট।

 

বন্ধ করুন