বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কোটি টাকার সোনা উদ্ধার কলকাতায়, বিমানবন্দর বড়বাজারে হানা শুল্ক দফতরের
কোটি টাকা মূল্যের অবৈধ সোনা উদ্ধার হয়েছে।

কোটি টাকার সোনা উদ্ধার কলকাতায়, বিমানবন্দর বড়বাজারে হানা শুল্ক দফতরের

  • জানা গিয়েছে, কলকাতাকে সোনা পাচারকারীরা ট্রান্সজিট রুট হিসাবে ব্যবহার করছে। তাই সোনা আসছে বাংলাদেশ থেকে। সেই সোনা কলকাতায় বড়বাজার বা বিভিন্ন জায়গা হয়ে বাইরে চলে যাচ্ছে। কোটি টাকার সোনা উদ্ধার কলকাতায় হওয়ায় কপালে ভাঁজ পড়েছে শুল্ক দফতরের আধিকারিকদের।

আবার কলকাতা থেকে বিপুল পরিমান সোনা উদ্ধার করল শুল্ক দফতরের আধিকারিকরা। প্রায় দেড় কোটি টাকা মূল্যর সোনা উদ্ধার হয়েছে বলে খবর। একদিকে বিমানবন্দরের গ্রিন চ্যানেলে দুই বিদেশির কাছ থেকে প্রায় ৫০ লক্ষ টাকার সোনা বাজেয়াপ্ত করা হয়। অন্যদিকে বড়বাজারে সোনার দোকানে হানা দিয়ে প্রায় ১ কোটি টাকা মূল্যের অবৈধ সোনা উদ্ধার হয়েছে।

কী তথ্য পেয়েছে শুল্ক দফতর?‌ শুল্ক দফতর সূত্রে খবর, বড়বাজার থেকে ৮৮ লক্ষ টাকার সোনার বাঁট উদ্ধার করেছে শুল্ক দফতরের অধিকারিকরা। বড়বাজার রাজাকাটরা এলাকা থেকে ১৪টি সোনার বাঁট–সহ এক ব্যক্তি ধরা হয়েছে। এই বিপুল পরিমান সোনা কোথায় যাচ্ছিল?‌ তা খতিয়ে দেখা হচ্ছে। দুবাই থেকে আসা ওই যাত্রীকে তল্লাশি করতেই বেরিয়ে আসে ২৩৩ গ্রাম ২৪ ক্যারাটের সোনা। যার বাজারমূল্য ১০ লক্ষ ৭৮ হাজার টাকা।

আর কী জানা যাচ্ছে?‌ সূত্রের খবর, বাংলাদেশ থেকে আসছিল ওই সোনা বড়বাজার এলাকায়। শুল্ক দফতর অভিযান চালিয়ে উদ্ধার করে বিপুল পরিমান সোনার বাঁট। বড়বাজারের একটি সোনার গদিতে হানা দিয়ে ১ কোটি টাকা মূল্যের পাচার হওয়া সোনা উদ্ধার করা হয়। আর কলকাতা বিমানবন্দরে প্রায় ৪০ লক্ষ ৩২ হাজার টাকার সোনা উদ্ধার হয় এক বাংলাদেশি নাগরিকের থেকে।

কেন এভাবে সোনা পাচার হচ্ছিল?‌ জানা গিয়েছে, কলকাতাকে সোনা পাচারকারীরা ট্রান্সজিট রুট হিসাবে ব্যবহার করছে। তাই সোনা আসছে বাংলাদেশ থেকে। সেই সোনা কলকাতায় বড়বাজার বা বিভিন্ন জায়গা হয়ে বাইরে চলে যাচ্ছে। কোটি টাকার সোনা উদ্ধার কলকাতায় হওয়ায় কপালে ভাঁজ পড়েছে শুল্ক দফতরের আধিকারিকদের।

বন্ধ করুন