বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > CU Final Year Exam: ২৪ ঘণ্টা নয়, বাড়িতে বসে তিন ঘণ্টায় পরীক্ষা কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের
২৪ ঘণ্টা নয়, তিন ঘণ্টার পরীক্ষা হবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের (ফাইল ছবি)
২৪ ঘণ্টা নয়, তিন ঘণ্টার পরীক্ষা হবে কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের (ফাইল ছবি)

CU Final Year Exam: ২৪ ঘণ্টা নয়, বাড়িতে বসে তিন ঘণ্টায় পরীক্ষা কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের

  • বাড়িতে বসে ২৪ ঘণ্টায় পরীক্ষা দেওয়া কার্যত বই দেখে লেখার সামিল বলে জানানো হয়েছিল।

বাড়ি থেকেই অনলাইনে পরীক্ষা দিতে পারবেন পড়ুয়ারা। তবে চব্বিশ ঘণ্টা নয়, কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক এবং স্নাতকোত্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষার জন্য তিন ঘণ্টা সময় বরাদ্দ করা হবে। শনিবার একথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের এক আধিকারিক।

আগামী ১ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত স্নাতক এবং স্নাতকোত্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষা নেবে কলকাতা বিশ্ববিদ্যালয়। ওই আধিকারিক বলেন, ‘সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে স্নাতক এবং স্নাতকোত্তরের পড়ুয়াদের তিন ঘণ্টার মধ্যে উত্তর লিখতে হবে। যান্ত্রিক গোলযোগের কথা মাথায় রেখে ৩০ মিনিট থেকে এক ঘণ্টা সময় বরাদ্দ করা হবে।’ সেই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের তরফে খুব শীঘ্রই বিজ্ঞপ্তি জারি করা হবে জানিয়েছেন তিনি।

করোনাভাইরাস আবহে অনলাইনে চূড়ান্ত বর্ষের পরীক্ষা নেওয়ার কথা ঘোষণা করেছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। জানানো হয়েছিল, ইমেল, ওয়েবসাইট এবং হোয়াটসঅ্যাপের মাধ্যমে পরীক্ষার্থীরা প্রশ্নপত্র পাবেন। তারপর অনলাইনে উত্তরপত্র জমা দিতে হবে। যে পড়ুয়ারা অনলাইনে সড়গড় নন, তাঁরা কলেজে বা বিশ্ববিদ্যালয় গিয়ে উত্তরপত্রের হার্ডকপি জমা দিতে পারবেন। পুরো প্রক্রিয়ার জন্য ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়েছিল। অর্থাৎ করোনা আবহে 'ওপেন বুক এগজামিনেশন' পথে হাঁটার সিদ্ধান্ত নেয় কলকাতা বিশ্ববিদ্যালয়।

যদিও সেই পরীক্ষা পদ্ধতি নিয়ে আপত্তি তোলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। বাড়িতে বসে ২৪ ঘণ্টায় পরীক্ষা দেওয়া কার্যত বই দেখে লেখার সামিল বলে জানানো হয়। একইসঙ্গে স্পষ্টভাবে জানানো হয়, সেটি প্রক্রিয়া পরীক্ষা নয়, বরং পড়ুয়াদের ‘সেলফ অ্যাসেসমেন্ট’ হয়ে যাবে। উচ্চশিক্ষা নিয়ন্ত্রকের সেই চিঠির পর তড়িঘড়ি বৈঠকে বসে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি কাউন্সিল। সেখানেই সময়সীমা কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বন্ধ করুন