বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ‘‌এটা আইনি কিনা দেখতে হবে, মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলব’‌, বোসের রিপোর্ট তলবে ফোঁস ব্রাত্যর‌

‘‌এটা আইনি কিনা দেখতে হবে, মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলব’‌, বোসের রিপোর্ট তলবে ফোঁস ব্রাত্যর‌

ব্রাত্য বসু-সিভি আনন্দ বোস।

বহু উপাচার্য রাজ্যপালের চিঠির পরও সেই নির্দেশ পালন করেননি। তাই দ্বিতীয় চিঠি পাঠানো হয়। সেখানে প্রথম চিঠির কথা উল্লেখ করা হয়েছে। এই ঘটনা প্রকাশ্যে আসার পর রাজ্য–রাজ্যপাল সংঘাতের বাতাবরণ তৈরি হয়েছে। সাপ্তাহিক অ্যাক্টিভিটি রিপোর্ট চাওয়া হয়েছে চিঠির মাধ্যমে। যা নিয়ে ক্ষোভ উগড়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী।

রাজ্যপালের নির্দেশ মেনে বহু বিশ্ববিদ্যালয়ই তাদের সাপ্তাহিক রিপোর্ট রাজভবনে পাঠাচ্ছে না। সোমবার সে কথা স্মরণ করিয়ে দিয়ে আবার উপাচার্যদের চিঠি দিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। উপাচার্যরা যাতে অবিলম্বে রাজভবনে ওই রিপোর্ট পাঠান, সেই নির্দেশ দেওয়া হয়েছে। আর তাতেই রাজভবন বনাম বিকাশ ভবনের সংঘাত এবার প্রকাশ্যে চলে এল। এই সংঘাত যে আসবে সেটা আগেই জানিয়ে দিয়েছিল হিন্দুস্তান টাইমস বাংলা। এবার এই সাপ্তাহিক রিপোর্ট পাঠানোর বিষয়ে বোসের বিরুদ্ধে ফোঁস করে উঠলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

এদিকে রাজ্যপাল ৭ এপ্রিল উপাচার্যদের একটি চিঠি পাঠিয়ে এই রিপোর্ট জমা দিতে বলেন। তার সঙ্গে আরও নির্দেশ ছিল, যে কোনও আর্থিক বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে উপাচার্যরা যেন তাঁর সঙ্গে কথা বলেন। বহু উপাচার্য রাজ্যপালের চিঠির পরও সেই নির্দেশ পালন করেননি। তাই আবার দ্বিতীয় চিঠি পাঠানো হয়। আর সেখানে প্রথম চিঠির কথা উল্লেখ করা হয়েছে। এই ঘটনা প্রকাশ্যে আসার পর রাজ্য–রাজ্যপাল সংঘাতের বাতাবরণ তৈরি হয়েছে। সাপ্তাহিক অ্যাক্টিভিটি রিপোর্ট চাওয়া হয়েছে ওই চিঠির মাধ্যমে। যা নিয়ে ক্ষোভ উগড়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়গুলি থেকে তিনজন করে সিনিয়র অধ্যাপকদের নামের তালিকা আবার চেয়ে পাঠিয়েছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সে কথাও চিঠিতে উল্লেখ করা হয়েছে। কয়েকদিন আগে চিঠি দিয়ে পাঁচজন করে সিনিয়র অধ্যাপকদের নামের তালিকা চেয়েছিল রাজভবন। সূত্রের খবর, সেই চিঠির পেয়েও একাধিক বিশ্ববিদ্যালয় নাম পাঠাইনি। তাই আবার নতুন করে চিঠি দেওয়া হল বলে মনে করা হচ্ছে। তবে এই চিঠি নিয়ে এখন রাজ্য–রাজনীতি সরগরম হয়ে উঠেছে। আগেই রাজ্যপালের কাজকর্ম নিয়ে প্রশ্ন তুলেছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এবার তিনি কার্যত হুঁশিয়ারি দিলেন।

ঠিক কী বলেছেন শিক্ষামন্ত্রী? এই ঘটনা নিয়ে তিনি রীতিমতো প্রশ্ন তুলে দিয়েছেন। রাজ্যপালের এই চিঠি পাঠানো নিয়ে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু‌ সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে বলেন, ‘‌এই বিষয়টি আইনি কিনা দেখতে হবে। উচ্চশিক্ষা দফতরকে এড়িয়ে এভাবে চিঠি পাঠানো যায় কিনা দেখতে হবে। এটা নিয়ে শিক্ষাবিদরা ভাবুন। বিরোধীরাও ভাবুন। আমি মুখ্যমন্ত্রীর সঙ্গে এই বিষয়ে কথা বলব। এই বিষয়ে পুরনো চর্বিত–চর্বন আমি করতে চাইছি না। তবে খতিয়ে দেখা হচ্ছে আইনি দিকও।’‌ সুতরাং শিক্ষামন্ত্রীর মন্তব্য থেকে স্পষ্ট এই ইস্যুতে রাজ্যপালের বিরুদ্ধেই রয়েছে রাজ্য।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

এবার বারুইপুরে চালু হচ্ছে মেট্রো? ছুটবে আদিগঙ্গার রুট ধরে? মুখ খুললেন শীর্ষকর্তা জন্মদিনেই কিনা জামাইষষ্ঠী!নিজেকে তাও 'অবাঞ্ছিত জামাই'য়ের তকমা দিলেন কেন জয়জিৎ? চিরশত্রু পাকিস্তানকে সাহায্য রোহিতদের!অবশ্য শুক্রবারই স্বপ্নভঙ্গ হতে পারে বাবরের রোহিতের ক্লাবেই খেলতেন তাঁর উইকেট নেওয়া সৌরভ ও হরমিত! একই স্কুলেও পড়তেন ১ জন ওড়িশার আগে ফল প্রকাশ, ৯ দিন পর অরুণাচলের CM-এর নাম ঘোষণা BJP-র, আজ শপথ শেষ ১৩ বলে ৩৭ রান!T20 WCup-এ দশম উইকেটে পার্টনারশিপের রেকর্ড শেরফান রাদারফোর্ডের Athhoi Review: মুখ ও মুখোশের খেলায় কতটা জমল অথৈ? প্রত্যাশা পূরণ করতে পারল কি ? রহস্য এক চিঠি নিয়ে, রেশনকাণ্ডে এবার তাই বালুর হাতের লেখা পরীক্ষা করাতে চায় ইডি বৈষ্ণো দেবীর পুণ্যার্থীবোঝাই বাসে জঙ্গি হামলা, গর্জে উঠলেন পাক তারকা ক্রিকেটার সম্পর্ক নতুন করে শুরু করার জন্য আজকের দিনটি ভালো, দেখুন আজকের প্রেম রাশিফল

Latest IPL News

T20 WC 2024: IPL 2024 থেকে সরে দাঁড়ানোর কারণেই সাফল্য-চাঞ্চল্যকর দাবি জাম্পার ১৪টি ছক্কায় ২৫ বলে সেঞ্চুরি, T20 বিশ্বকাপের আবহে ব্যাট হাতে তাণ্ডব অভিষেক শর্মার এত চাপ থাকে, সেক্স তো… চাঞ্চল্যকর দাবি KKR-এর সহকারী কোচের রিটেনশন বাড়াও, কেকেআরকে বাঁচাও… আইপিএলের নিলাম নিয়ম নিয়ে বিরক্ত অভিষেক নায়ার BCCI-এর চুক্তি বাতিল নিয়ে মুখ খুললেন শ্রেয়স, হাঁকালেন ছক্কা 'IPL-এর ব্যর্থতা ঢাকতে ডিভোর্সের নাটক!' হার্দিক-নাতাশার বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ MLC 2024-তে খেলবেন কামিন্স, San Francisco Unicorns-এর সঙ্গে হল ৪ বছরের চুক্তি T20 WC 2024-এ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন ট্র্যাভিস হেড- কামিন্সের বড় বার্তা IPL 2025-এর আগেই CSK-র মালিক ইন্ডিয়া সিমেন্টস বড় দায়িত্ব দিল অশ্বিনকে! T20 WC 2024 IND vs IRE: মিটল তিক্ততা! অনুশীলনে কাছাকাছি এলেন রোহিত ও হার্দিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.