বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতায় বিটকয়েনের লোভ দেখিয়ে টেলিগ্রাম ও ভাইবারের মাধ্যমে হল প্রতারণা

কলকাতায় বিটকয়েনের লোভ দেখিয়ে টেলিগ্রাম ও ভাইবারের মাধ্যমে হল প্রতারণা

নয়া পদ্ধতিতে সাইবার প্রতারণা। প্রতীকী ছবি

অনলাইন প্রতারকরা টেলিগ্রাম এবং ভাইবারের মাধ্যমে বিটকয়েন বিনিয়োগ করার জন্য নেটিজেনদের প্রলোভিত করছে। আর তারপরেই তাদের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা প্রতারণা করছে। এরকমই প্রতারণার শিকার হয়েছেন বাগুইআটি ও বালিগঞ্জের দুই বাসিন্দা।

বর্তমানে অনলাইনে প্রতারণা বা সাইবার প্রতারণা বাড়ছে। নতুন পদ্ধতিতে সাধারণ মানুষকে প্রতারণার ফাঁদে ফেলছে সাইবার প্রতারকরা। মানুষকে বিভিন্নভাবে প্রলোভন দেখিয়ে চলছে সাইবার ক্রাইম। এবার টেলিগ্রাম ও ভাইবারের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করেও সাইবার প্রতারণা চালাচ্ছে দুষ্কৃতীরা। সম্প্রতি পুলিশের কাছে এ বিষয়ে দুটি অভিযোগ এসেছে। তাতে এই দুটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যাবহার করে প্রতারণা চালিয়েছে সাইবার প্রতারকরা।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, অনলাইন প্রতারকরা টেলিগ্রাম এবং ভাইবারের মাধ্যমে বিটকয়েন বিনিয়োগ করার জন্য নেটিজেনদের প্রলোভিত করছে। আর তারপরেই তাদের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা প্রতারণা করছে। এরকমই প্রতারণার শিকার হয়েছেন বাগুইআটি ও বালিগঞ্জের দুই বাসিন্দা। ৩৫ বছর বয়সি মনু কুমার নামে বাগুইআটির ওই বাসিন্দা সাইবার প্রতারকদের প্রলোভনে পা দিয়ে প্রায় ১৫ লক্ষ টাকা খুইয়েছেন। তিনি জানান, গত ১৭ নভেম্বর টেলিগ্রামে একটি গ্রুপে তাঁকে যুক্ত করা হয়। 

এরপরে সেখানে একজন গ্রুপ অ্যাডমিন তাঁকে কেটি সিডেল নামে একটি অ্যাপে একটি অ্যাকাউন্ট খুলে টেলিগ্রাম অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করার পরামর্শ দেন। সেইমতো তিনি দুটি অ্যাকাউন্ট লিঙ্ক করেন। পরে সেখানে বিটকয়েনের মাধ্যমে টাকা বিনিয়োগ করতে বলা হয়। প্রথমে অল্প টাকা বিনিয়োগ করে বেশ লাভ করছিলেন মনু। কিন্তু সেই টাকা তুলতে গেলে তারা ৫০ শতাংশ কমিশন দাবি করে বলে অভিযোগ। পরে আরও বেশ কিছু টাকা দাবি করে প্রতারকরা। এইভাবে তিনি ১৪ লক্ষ ৯০ হাজার টাকা খুইয়েছেন বলে অভিযোগ।

অন্যদিকে, বালিগঞ্জের বাসিন্দা টেলিগ্রামের মাধ্যমে বিটকয়েনের বিনিয়োগ করে ২ লক্ষ টাকা খুইয়েছেন বলে অভিযোগ। নয়া এই সাইবার প্রতারণা নিয়ে সাধারণ নাগরিকদের সতর্ক করছেন কলকাতা পুলিশ ও সিআইডির গোয়েন্দারা। কেউ এই ধরনের কোনও টেলিগ্রাম অ্যাকাউন্টে যুক্ত হলেই পুলিশের কাছে দ্বারস্থ হওয়ার পরামর্শ দিচ্ছেন তদন্তকারীরা।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

গভীর রাতে ভয়াবহ সড়ক দুর্ঘটনা, অনুষ্ঠান বাড়ি থেকে ফেরার পথে মৃত্যু ১৪ জনের MI-এর সতীর্থ ব্যর্থ করলেন পোলার্ডের লড়াই, ঝড় তুলেও করাচিকে জেতাতে ব্যর্থ কায়রন হয় ডায়ালিসিস, হাসপাতাল থেকে বাড়ি ফিরলেন প্রভাত রায় দু সপ্তাহ পর, এখন কেমন আছেন? আজকের প্রেম রাশিফলে জেনে নিন আপনার রোম্যান্টিক জীবনে আজ উত্থান নাকি পতন? এতদিনে নামল 'গলার কাঁটা', শাহজাহানের গ্রেফতারির 'ক্রেডিট' নিতে ঝাঁপ তৃণমূলের মোহনবাগানের সুবিধা করে দিল মুম্বই-গোয়া, পারবে ইস্টবেঙ্গল? রইল ISL-র পয়েন্ট টেবিল ধ্বংস হয় ১৯টি গির্জা… 'ওদের হাত রক্তে রাঙানো', পাকিস্তানকে 'ধুয়ে দিল' ভারত পেয়ারা পাতা দাঁতের যত্ন ছাড়াও মেদ ঝরানোর মোক্ষম অস্ত্র! উপকার পেতে কীভাবে খাবেন WPL 2024: হেরেও লিগ টেবিলের ২য় স্থানে মুম্বই ইন্ডিয়ান্স, পয়েন্টের খাতা খুলল ইউপি গ্রেফতার শেখ শাহজাহান, ৫৫ দিন কোথায় 'লুকিয়ে' ছিলেন 'সন্দেশখালির বাঘ'?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.