বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Cyber fraud prevention tips: লাগামহীন সাইবার জালিয়াতি, ব্যাঙ্কে টাকা সুরক্ষিত রাখতে কী করবেন? কী করা যাবে না?

Cyber fraud prevention tips: লাগামহীন সাইবার জালিয়াতি, ব্যাঙ্কে টাকা সুরক্ষিত রাখতে কী করবেন? কী করা যাবে না?

নিজের টাকা নিজের অ্যাকাউন্টে সুরক্ষিত রাখতে একাধিক কাজ করতে হবে। পরামর্শ দিল কলকাতা পুলিশ। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ব্লুমবার্গ)

সম্প্রতি লাগামছাড়া হয়ে উঠেছে সাইবার প্রতারণা। ওটিপির আর কোনও গল্প নেই, সটান ব্যাঙ্ক থেকে টাকা গায়েব করে দেওয়া হচ্ছে। সেই পরিস্থিতিতে আমজনতাকে সতর্ক করতে কয়েকটি পরামর্শ দিল কলকাতা পুলিশ। সাইবার জালিয়াতি রুখতে কী কী করতে হবে, কী কী করতে হবে না, তা দেখে নিন।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ৪০,০০০ টাকা খোয়া গিয়েছে চিকিৎসকের। টলিউড অভিনেত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে লক্ষাধিক টাকা গায়েব হয়ে গিয়েছে। বিদ্যুতের বিলের নামে মেসেজে ক্লিক করতেই টাকা উধাও হয়ে যায় টলিউড অভিনেতার। ওটিপি ছাড়াই ব্যাঙ্ক থেকে তুলে নেওয়া হয়েছে পেনশনের টাকা- সম্প্রতি রাজ্যের বিভিন্ন প্রান্তে এরকম আর্থিক জালিয়াতির অভিযোগ উঠছে। যাঁরা প্রযুক্তিতে অতটা সড়গড় নন, শুধুমাত্র তাঁদের যে এরকম আর্থিক জালিয়াতির মুখে পড়তে হচ্ছে না; সেটা নয়। যাঁরা প্রযুক্তিতে যথেষ্ট স্বাচ্ছন্দ্য, তাঁরাও এরকম প্রতারণার শিকার হচ্ছেন। বিশেষজ্ঞদের মতে, 'আধার এনেবেলড পেমেন্ট সিস্টেম'-কে ব্যবহার করে প্রতারণার জাল বিছিয়েছে জালিয়াতরা। ফিঙ্গারপ্রিন্ট ও আধার কার্ডের তথ্য ব্যবহার করে চোখের নিমেষে লাখ-লাখ, কোটি-কোটি টাকা গায়েব করে দিচ্ছে। সেই পরিস্থিতিতে আমজনতাকে সাইবার জালিয়াতির গ্রাস থেকে সুরক্ষিত থাকতে কয়েকটি পরামর্শ দিল কলকাতা পুলিশ।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে কী কী করতে হবে?

১) সর্বপ্রথম আধারের বায়োমেট্রিক লক করতে হবে। 'এম আধার' (mAadhaar) অ্যাপ ডাউনলোড করে আধার বায়োমেট্রিক লক করতে পারবেন।

২) কেওয়াইসি (নো ইওর কাস্টমার) জমা দেওয়ার সময় অত্যন্ত সতর্ক থাকতে হবে। শেষ চারটি নম্বর ছাড়া আধার কার্ডের বাকি অংশ ঢেকে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

৩) ব্যাঙ্ক থেকে টাকা উধাও হয়ে গেলে যত দ্রুত সম্ভবত সংশ্লিষ্ট ব্যাঙ্কের কাছে অভিযোগ জানাতে হবে। ২৪ ঘণ্টার মধ্যেই অতি অবশ্যই টাকা ফেরত চাওয়ার কাজটা সেরে ফেলতে হবে গ্রাহকদের। 

৪) ব্যাঙ্ক থেকে টাকা উধাও হয়ে গেলে বা কোনও জালিয়াতি হয়েছে বলে বুঝতে পারলে, যত দ্রুত সম্ভব স্থানীয় থানা বা সাইবার ক্রাইম থানায় অভিযোগ দায়ের করতে হবে গ্রাহকদের। 

আরও পড়ুন: Mobile numbers linked to Aadhaar card: একটা আধার কার্ডে ৬৫৮ মোবাইল সিম! আপনি কি সুরক্ষিত? জেনে নিন কীভাবে যাচাই করবেন?

৫) অ্যাকাউন্ট থেকে টাকা উধাও হয়ে গিয়েছে? তাহলে অবিলম্বে যেখানে আছেন, সেখানকার এটিএমে যান। নিজের এটিএম কার্ড দিয়ে মিনি স্টেটমেন্ট দেখে নিন। গ্রাহকের অবস্থান বোঝা যাবে। সেটার সঙ্গে 'আধার এনেবেলড পেমেন্ট সিস্টেম'-র লোকেশন মিলিয়ে দেখা হবে। যদি সেই তথ্য না মেলে, তাহলে বোঝা যাবে যে জালিয়াতি হয়েছে।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে কী কী করবেন না?

১) ভেরিফিকেশন বা যাচাই না করে কোনও প্ল্যাটফর্মে একাধিকবার বায়োমেট্রিক দেবেন না। কারণ একাধিক ঘটনায় দেখা গিয়েছে যে মেশিন বুঝতে পারছে না বলে দাবি করে একাধিকবার সংশ্লিষ্ট ব্যক্তির ফিঙ্গারপ্রিন্ট নিয়ে নেওয়া হয়। পরবর্তীতে সেই ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে জালিয়াতি করা হয় বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা গায়েব করে দেওয়া হয়।

২) ধুমধাড়াক্কা কোথাও আধার নম্বর দেবেন না। অথবা অজানা কাউকে নিজের বায়োমেট্রিক দেওয়া থেকে বিরত থাকতে হবে।

৩) আঙুল ভেজা থাকলে বা আঙুলে তেল থাকলে 'আধার এনেবেলড পেমেন্ট সিস্টেম'-এ আঙুলের ছাপ দিতে বারণ করা হয়েছে।

আরও পড়ুন: PM Modi's Aadhaar Card tampered: আধার কার্ডে মোদী ও যোগীর জন্মতারিখ 'পরিবর্তন', গ্রেফতার কলেজ পড়ুয়া মদন

বাংলার মুখ খবর

Latest News

ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল কর্কট রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল দলের স্বার্থে গম্ভীরের নেওয়া এই ৫টি কঠিন সিদ্ধান্ত KKR-র হাতে IPL ট্রফি তুলে দেয় মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল বৃষ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল

Latest IPL News

আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা ট্রফি জয়ের পর পার্টি KKR-র, অনন্যার সঙ্গে শাহরুখের 'লুট পুট গয়া'য় নাচ রাসেলের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.