বাড়ি > বাংলার মুখ > কলকাতা > আমফানের তিন দিনের মধ্যে রেকর্ড করোনা পরীক্ষা, তাক লাগাল বাংলা
চলছে টেস্টিং (Bloomberg)
চলছে টেস্টিং (Bloomberg)

আমফানের তিন দিনের মধ্যে রেকর্ড করোনা পরীক্ষা, তাক লাগাল বাংলা

শনিবারে ৯০০৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে। 

স্নিগ্ধেন্দু ভট্টাচার্য

সাইক্লোন আমফানের তাণ্ডবে বিপর্যস্ত বাংলা। তারপরেও কোনও কমতি নেই করোনা পরীক্ষার ক্ষেত্রে। শনিবার ৯০০৯টি নমুনা পরীক্ষা করা হয়েছে রাজ্যে, যেটি এযাবত্কালের রেকর্ড। 

সাইক্লোনের আগে দিনে প্রায় ৮৫০০ নমুনা পরীক্ষা করছিল রাজ্য। এরপর আমফানের জন্য কিছুটা পরীক্ষার সংখ্যা কমেছিল। বৃহস্পতিবার ৪২৪২ ও শুক্রবার ৫৩৫৫ টেস্ট হয়ে। কিন্তু শনিবার হল রেকর্ড করোনা পরীক্ষা। মার্চের ১৯ ও ২০ তারিখ ৮৭১২ ও ৮৭২২টি নমুনা পরীক্ষা হয়েছিল। 

শনিবার রাজ্যে করোনার নয়া ১২৭টি কেস ধরা পড়েছে। মোট আক্রান্তের সংখ্যা এর জেরে হয়েছে ৩৩৩২। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১২৮১। ৭২জন কোমর্বিডিটিতে সহ মোট ২৬৯ জনের করোনা থাকা অবস্থায় মৃত্যু হয়েছে রাজ্যে। 

টেস্টিং নিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য দফতরের এক শীর্ষ কর্তা জানান যে অনেকে ল্যাবে যেতে পারেননি বৃহস্পতিবার ও শুক্রবার আমফানের জেরে। কিন্তু বিশেষ ব্যবস্থা করা হয় শনিবার সকলকে অফিসে নিয়ে যাওয়ার। তারই ফলাফল চোখে পড়ছে বলে তিনি জানান। 

প্রাথমিক ভাবে একদম টেস্টিং হচ্ছিল না রাজ্যে। সেই নিয়ে মারাত্মক হইচই হয়। কিন্তু ধীরে ধীরে পরিস্থিতি শুধরেছে অনেকটাই। তবে এখনও জাতীয় গড়ের চেয়ে পিছিয়ে রাজ্য। প্রতি দশ লক্ষ জনসংখ্যা পিছু দেশে প্রায় ২০০০ জনের পরীক্ষা হয়েছে। সেখানে রাজ্যে হয়েছে ১৪৪০। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ রেজাউল করিম জানান যে বাংলা খুব দ্রুত শুধরে নিচ্ছে ও জলদিই জাতীয় গড়কে ছাপিয়ে যাবে বলে আমি বিশ্বাসী। এখনও পর্যন্ত রাজ্যে ১২৯, ৬০৮টি টেস্ট হয়েছে। মে ৪ অবধি মাত্র ২৫ হাজার টেস্ট হয়েছিল। একলক্ষের বেশি টেস্ট হয়েছে ১৯ দিনে। 

 

বন্ধ করুন