বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Cyclone Tej: পর পর ঘূর্ণাবর্ত, দুর্গাপুজোর মুখে বঙ্গোপসাগরে খেলা হবে

Cyclone Tej: পর পর ঘূর্ণাবর্ত, দুর্গাপুজোর মুখে বঙ্গোপসাগরে খেলা হবে

প্রতীকী ছবি।

ঘূর্ণিঝড়ের মরশুম শুরু হতেই একের পর এক ঘূর্ণাবর্ত প্রবেশ করবে বঙ্গোপসাগরে। তার পর ভগবান ভরসা। 

পুজোর মুখে রাজ্যে আঘাত হানতে পারে প্রবল ঘূর্ণিঝড়। এমনই জানাচ্ছে আবহাওয়া পূর্বাভাসের কয়েকটি মডেল। পূর্বাভাস অনুসারে অক্টোবরের প্রথম সপ্তাহে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় তৈরির সম্ভাবনা রয়েছে। পশ্চিমবঙ্গ থেকে অন্ধ্রপ্রদেশের মধ্যে যে কোনও জায়গায় ভূভাগে প্রবেশ করতে পারে সেটি। ঘূর্ণাবর্তটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে তার নাম হবে ‘তেজ’।

বর্ষা শেষ হতেই বঙ্গোপসাগরে পুরোদমে শুরু হতে চলেছে ঘূর্ণিঝড়ের মরশুম। অক্টোবরে পুজোর আগেই বঙ্গোপসাগরে তৈরি হতে পারে ঘূর্ণিঝড়। যার জেরে প্রভাব পড়তে পারে পুজের প্রস্তুতি ও পুজোবাজারে। পূর্বাভাস অনুসারে সেপ্টেম্বরের একেবারে শেষে বা অক্টোবরের একেবারে শুরুতে থাইল্যান্ড সাগর থেকে বঙ্গোপসাগরে প্রবেশ করতে পারে একটি ঘূর্ণাবর্ত। যা ক্রমশ শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। ৪ – ১০ অক্টোবরের মধ্যে ঘূর্ণাবর্তটি ভূভাগে প্রবেশ করতে পারে। তবে সেটি কোথা দিয়ে ভূভাগে প্রবেশ করবে ও তার শক্তি সম্পর্কে এখনই পূর্বাভাস দেওয়া সম্ভব নয়।

এছাড়াও পুজোর আগে আরেকটি ঘূর্ণিঝড়ের সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাসে জানা যাচ্ছে। আসন্ন শারদোৎসবের সূচনা হবে ২০ অক্টোবর। যে কোনও একটি প্রভাব পশ্চিমবঙ্গে পড়লে পুজোর আগে রাজ্যের নিচু এলাকাগুলি বানভাসি হওয়ার সম্ভাবনা থাকবে।

আবহাওয়াবিদ রবীন্দ্র গোয়েঙ্কা জানিয়েছেন, ঘূর্ণাবর্তটি ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না তা অনেকগুলি শর্তের ওপর নির্ভর করে। এত আগে এব্যাপারে সুনির্দিষ্ট ধারণা দেওয়া সম্ভব নয়। তবে অক্টোবরে পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার খুব বেশি নজির নেই। সাধারণত দক্ষিণ ভারতের দিকে চলে যায় ঝড়গুলি। তবে পশ্চিমবঙ্গের ওপর কিছু প্রভাব পড়তেই পারে।

 

বাংলার মুখ খবর

Latest News

MI New York বনাম San Francisco Unicorns ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.