বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > DA Contempt of Case Updates: সুপ্রিম কোর্টে পিটিশনের যুক্তি রাজ্যের, ৩ সপ্তাহ পিছিয়ে গেল DA মামলার শুনানি

DA Contempt of Case Updates: সুপ্রিম কোর্টে পিটিশনের যুক্তি রাজ্যের, ৩ সপ্তাহ পিছিয়ে গেল DA মামলার শুনানি

DA মামলা নিয়ে শুনানি কলকাতা হাইকোর্টে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

DA Contempt of Case Updates: গত ২০ মে কলকাতা হাইকোর্ট যে রায় দিয়েছিল, তা মেনে বকেয়া ডিএ মিটিয়ে না দেওয়ায় রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করেছে তিনটি রাজ্য সরকারি কর্মচারী সংগঠন।

রাজ্য সরকারি কর্মচারীরা যে আশঙ্কা করেছিলেন, সেটাই কার্যত সত্যি হল। কলকাতা হাইকোর্টে মহার্ঘ ভাতা (ডিএ) সংক্রান্ত আদালত অবমাননার মামলায় আজ রাজ্য সরকার যুক্তি দেখাল যে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করা হয়েছে। যদিও হাইকোর্ট স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, আগামী ৩০ নভেম্বরের মধ্যে শীর্ষ আদালতে স্পেশাল লিভ পিটিশন দায়েরের প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

ডিএ সংক্রান্ত আদালত অবমাননা মামলার শুনানি

  • রাজ্যের দাবির প্রেক্ষিতে বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ স্পষ্টভাবে জানায়, সুপ্রিম কোর্টের নির্দিষ্ট কোনও নির্দেশ না থাকলে সংশ্লিষ্ট মামলার শুনানি চালিয়ে নিতে যেতে হাইকোর্টের কোনও বাধা নেই। তাই সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল করা হয়েছে, সেই যুক্তি দেখিয়ে অনন্তকাল হাইকোর্টে মামলার শুনানি পিছিয়ে দেওয়া যাবে না। সেই পরিস্থিতিতে তিন সপ্তাহের মধ্যে রাজ্য সরকারকে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দায়েরের প্রক্রিয়া সম্পূর্ণ করার নির্দেশ দিয়েছে ডিভিশন বেঞ্চ।
  • বুধবার কলকাতা হাইকোর্টে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল জানান, হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে ৩ নভেম্বর সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল করা হয়েছে। সেটা একেবারেই প্রাথমিক পর্যায়ে আছে। আপাতত শুধুমাত্র ডায়েরি নম্বর হয়েছে। আরও কয়েকটি পদক্ষেপ বাকি আছে। 
  • পিছিয়ে গেল ডিএ মামলার শুনানি। তিন সপ্তাহ পিছিয়ে গেল হাইকোর্টে আদালত অবমাননা মামলার শুনানি। আগামী ৩০ নভেম্বরের মধ্যে সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দায়েরের প্রক্রিয়া সম্পন্ন করার পরামর্শ করতে হবে।
  • 6th Pay Commission DA Case: DA নিয়ে আজ সুখবর পাবেন সরকারি কর্মীরা? সুপ্রিম কোর্টে রাজ্যের পিটিশনের কী হাল? — পুরোটা জানুন এখানে
  • ইতিমধ্যে ডিএ মামলায় হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য সরকার। দায়ের করা হয়েছে স্পেশাল লিভ পিটিশন।
  • তারইমধ্যে ২০ মে'র নির্দেশ মেনে বকেয়া ডিএ না দেওয়ায় আদালত অবমাননার মামলা দায়ের করেছে তিনটি রাজ্য সরকারি কর্মচারী সংগঠন। যে মামলায় কলকাতা হাইকোর্টের নির্দেশ মেনে ৪ নভেম্বর হলফনামা জমা দিয়েছেন রাজ্যের মুখ্যসচিব এবং অর্থসচিব।
  • চলতি বছরের ২০ মে হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ নির্দেশ দিয়েছিল, তিন মাসের মধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া ডিএ মিটিয়ে দিতে হবে। ১৯ অগস্ট সময়সীমা শেষ হচ্ছিল। সেই সময়সীমা শেষ হওয়ার এক সপ্তাহ আগেই হাইকোর্ট রিভিউ পিটিশন দাখিল করেছিল রাজ্য। সেটাও খারিজ হয়ে গিয়েছে।
  • কোন তিনটি সংগঠন আদালত অবমাননার মামলা দায়ের করেছে? সরকারি কর্মচারী পরিষদ, কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ এবং ইউনিটি ফোরাম মামলা দায়ের করেছে। তিনটি মামলার একসঙ্গে শুনানি হচ্ছে।

আরও পড়ুন: 6th Pay Commission DA Case: 'রাজ্য সরকারি কর্মচারীদের DA মিটিয়ে দিতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়'

  • ডিএ সংক্রান্ত আদালত অবমাননার শুনানিতে কি ধাক্কা খাবে? উত্তর মিলতে পারে আজ। দুপুর দুটো থেকেই কলকাতা হাইকোর্টে মহার্ঘ সংক্রান্ত সেই মামলার শুনানি। গত ২০ মে কলকাতা হাইকোর্ট যে রায় দিয়েছিল, তা মেনে বকেয়া ডিএ মিটিয়ে না দেওয়ায় রাজ্যের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করেছে তিনটি রাজ্য সরকারি কর্মচারী সংগঠন।

বন্ধ করুন