বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > আগুনে পুড়েছে নথি, কারামুক্তির জন্য হাইকোর্টের দ্বারস্থ দেবযানী মুখোপাধ্যায়
দেবযানী মুখোপাধ্যায়। ফাইল ছবি
দেবযানী মুখোপাধ্যায়। ফাইল ছবি

আগুনে পুড়েছে নথি, কারামুক্তির জন্য হাইকোর্টের দ্বারস্থ দেবযানী মুখোপাধ্যায়

  • গত বছর ২১ মার্চ দমদম সেন্ট্রাল জেল ও মহিলা জেলে বন্দি বিক্ষোভ হয়েছিল। তখনই জেলের কার্যালয়ে আগুন ধরিয়ে দেন বন্দিরা। তাতেই পুড়ে গিয়েছে দেবযানীর কারামুক্তির নথির একটি ফাইল।

নথি পুড়েছে আগুনে। যার জেরে আটকে রয়েছে সারদাকাণ্ডে অন্যতম প্রধান অভিযুক্ত দেবযানী বন্দ্যোপাধ্যায়ের কারামুক্তি। পরিস্থিতি এতই জটিল যে পথ খুঁজতে হাইকোর্টের দ্বারস্থ হয়েছে কারা বিভাগ ও দেবযানীর আইনজীবী।

২০১৩ সাল থেকে জেলবন্দি দেবযানী বন্দ্যোপাধ্যায়। দমদম মহিলা জেলে রয়েছেন তিনি। রাজ্যেই তাঁর বিরুদ্ধে ছিল কয়েক শ মামলা। এছাড়া প্রতিবেশী রাজ্যগুলিতেও মামলা রয়েছে তাঁর বিরুদ্ধে। প্রায় সব মামলায় জামিনও পেয়েছেন তিনি। যার ফলে তাঁর জেলমুক্তির তোড়জোড় চলছিল। আর তখনই দেখা দেয় সমস্যা। জানা যায় অন্তত একটি মামলায় দেবযানীর ‘রি কল স্লিপ’ পুড়ে গিয়েছে।

গত বছর ২১ মার্চ দমদম সেন্ট্রাল জেল ও মহিলা জেলে বন্দি বিক্ষোভ হয়েছিল। তখনই জেলের কার্যালয়ে আগুন ধরিয়ে দেন বন্দিরা। তাতেই পুড়ে গিয়েছে দেবযানীর কারামুক্তির নথির একটি ফাইল। আইনজ্ঞরা বলছেন, রি কল স্লিপ আদালত থেকে জেলে পাঠানো হয়। এটি কোনও সর্বজনীন নথি নয় ফলে সার্টিফায়েড কপি পাওয়ায় সম্ভব নয়। সেক্ষেত্রে হাইকোর্টের বিশেষ অনুমতি নিয়ে নিম্ন আদালতকে ফের রি কল স্লিপ জারি করতে হবে। তার প্রস্তুতি চলছে জোর কদমে।

এখনো কয়েকটি মামলায় জামিন হয়নি দেবযানীর। তার মধ্যে বালুরঘাট আদালতে রয়েছে একটি মামলা। এছাড়া ভুবনেশ্বরের একটি আদালতেও জামিনের আবেদন করেছেন তিনি।

 

বন্ধ করুন