বাড়ি > বাংলার মুখ > কলকাতা > NRS-এর পর মেডিক্যাল কলেজ, করোনার উপসর্গ নিয়ে মৃত্যুতে পরিবার আর ফেরত পাবে না দেহ
ফাইল ছবি
ফাইল ছবি

NRS-এর পর মেডিক্যাল কলেজ, করোনার উপসর্গ নিয়ে মৃত্যুতে পরিবার আর ফেরত পাবে না দেহ

  • গতকালই করোনার উপসর্গ নিয়ে মৃত ব্যক্তির দেহের করোনা পরীক্ষা করা হবে না বলে জানায় NRS কর্তৃপক্ষ। চিকিৎসক শান্তনু সেনের নেতৃত্বাধীন রোগীকল্যাণ সমিতি এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়।

নীলরতন সরকার মেডিক্যাল কলেজের পথেই হাঁটল কলকাতা মেডিক্যাল কলেজ ও হাসপাতাল। জানানো হল, করোনার উপসর্গ নিয়ে কোনও রোগীর মৃত্যু হলে আর তার করোনা পরীক্ষা করাবে না হাসপাতাল কর্তৃপক্ষ। সেই দেহ বিধি মেনে সৎকার করবে কলকাতা পুরসভা। 

গতকালই করোনার উপসর্গ নিয়ে মৃত ব্যক্তির দেহের করোনা পরীক্ষা করা হবে না বলে জানায় NRS কর্তৃপক্ষ। চিকিৎসক শান্তনু সেনের নেতৃত্বাধীন রোগীকল্যাণ সমিতি এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানানো হয়। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি ছিল, মৃতদেহের করোনা পরীক্ষার রিপোর্ট আসতে বেশ কয়েকদিন সময় লেগে যাচ্ছে। ফলে মর্গে জমছে দেহ। যা সামাল দেওয়া মুশকিল হয়ে যাচ্ছে। তাই পরীক্ষা না করিয়ে রোগীর পরিবারের অনুমতির ভিত্তিতে দেহ তুলে দেওয়া হবে কলকাতা পুরসভার হাতে। পুরসভার কর্মীরা ওই দেহকে করোনায় মৃতের দেহের মতো সাবধানতা অবলম্বন করে সৎকার করবেন। 

মঙ্গলবার একই পথে হাঁটল মেডিক্যাল কলেজও। সেখানেও এবার থেকে করোনার উপসর্গ নিয়ে কোনও রোগীর মৃত্যু হলে দেহ আর ফেরত পাবে না পরিবার। দেহ সৎকার করবে পুরসভা। 

এই সিদ্ধান্তের যৌক্তিকতা বোঝাতে চিকিৎসক শান্তনু সেন বলেছিলেন, ‘মৃতদেহের করোনা পরীক্ষা করাতে গিয়ে মৃতের পরিবার ও হাসপাতাল দুপক্ষেরই হয়রানি হচ্ছে। তাই মৃতের করোনা পরীক্ষা না করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

 

বন্ধ করুন