বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > D.El.Ed Exam: স্থগিত হয়ে গেল ডিএলএড পরীক্ষা, জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ

D.El.Ed Exam: স্থগিত হয়ে গেল ডিএলএড পরীক্ষা, জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ

ডিএলএডের পার্ট ওয়ানের পরীক্ষা  স্থগিত করা হচ্ছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন। ২০২১-২৩ শিক্ষাবর্ষের পরীক্ষা অনিবার্যকারণ বশত স্থগিত রাখা হচ্ছে। খুব শীঘ্রই নতুন করে পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করে একথা বলা হয়েছে।

আগামী ৯,১০ ও ১১ মার্চ ডিএলএডের পার্ট ওয়ানের পরীক্ষা হওয়ার কথা ছিল। তবে এবার সেই পরীক্ষা স্থগিত করা হচ্ছে। উচ্চ মাধ্য়মিক পরীক্ষা হওয়ার পরে এই ডিএলএড পরীক্ষা নেওয়া হতে পারে বলে  সূত্রে খবর।তবে এব্য়াপারে নিশ্চিত করে কিছু জানা যায়নি।

সূত্রের খবর, মূলত মাধ্যমিক ও উচ্চমাধ্য়মিক পরীক্ষা পরপর রয়েছে। সেকারণেই ডিএলএড পরীক্ষা তারপরে নেওয়া হতে পারে। মঙ্গলবার পর্ষদের তরফে পরীক্ষা স্থগিতের বিবৃতি দেওয়া হয়েছে। সূত্রের খবর,রাজ্য জুড়ে মাধ্য়মিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিট পড়েছে। এদিকে ডিএলএড পরীক্ষার জন্য়ও রাজ্যের বহু স্কুলের প্রয়োজন। কিন্তু একসঙ্গে দুটি পরীক্ষা নেওয়া সম্ভব নয়। সেকারণে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার পরেই ডিএলএডের দিন ঘোষণা করা হতে পারে বলে সূত্রের খবর। তবে এখনই এনিয়ে দিন ঘোষণা করা হয়নি। 

প্রাথমিক শিক্ষকের পরীক্ষা দেওয়ার আগে কোনও ব্যক্তিকে ডিএলএড পাশ করতে হয়। সেই নিরিখে ডিএলএড পরীক্ষা হওয়ার কথা ছিল। ৯ মার্চ বৃহস্পতিবার থেকে এই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। বৃহস্পতিবার ছিল চাইল্ড স্টাডির পরীক্ষা। ১১ মার্চ এই ডিএলএডের শেষ পরীক্ষা করার কথা ছিল। কিন্তু সমস্ত পরীক্ষাটাই আপাতত স্থগিত করা হয়েছে। 

এদিকে গত নভেম্বর মাসে ডিএলএডের পার্ট টুর পরীক্ষা চলাকালীন ইন্টারনেটে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছিল। তবে পর্ষদ সভাপতি জানিয়েছিলেন পর্ষদের ভাবমূর্তি নষ্ট করার জন্য় নানা বিভ্রান্তিমূলক কথা বলা হচ্ছে। 

তবে এবার ডিএলএড পরীক্ষাটাই স্থগিত করে দেওয়া হল। সেক্ষেত্রে পরীক্ষার্থীরা প্রস্তুতির জন্য় আরও কিছুটা সময় পাচ্ছেন। একেবারে উচ্চমাধ্যমিক পরীক্ষার পরে ডিএলএড পরীক্ষা হতে পারে। তবে এখনও এনিয়ে দিনক্ষণ ঘোষণা করা হয়নি। 

ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন। ২০২১-২৩ শিক্ষাবর্ষের পরীক্ষা অনিবার্যকারণ বশত স্থগিত রাখা হচ্ছে। খুব শীঘ্রই নতুন করে পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। পর্ষদের তরফে বিজ্ঞপ্তি জারি করে একথা বলা হয়েছে। তবে কী কারণে পরীক্ষা স্থগিত করা হল তা নিয়ে কিছু বলা হয়নি।

তবে এই পরীক্ষা স্থগিত নিয়ে নানা প্রশ্ন উঠছে। তবে কি বেসরকারি কলেজগুলিতে ডিএলএড কোর্সের নাম করে অবৈধভাবে টাকা নেওয়ার অভিযোগকে কেন্দ্র করেই নড়েচড়ে বসল পর্ষদ? 

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

আগামিকাল কেমন কাটবে মেষ থেকে মীনের? কারা লাকি? জানুন ২৬ ফেব্রুয়ারির রাশিফল জনগর্জনে থরহরিকম্প, অবশেষে স্বেচ্ছাবন্দি দশা থেকে বেরোলেন TMC নেতা,আটক করল পুলিশ একশো দিনের কাজের টাকা ছাড়ল রাজ্য সরকার, জিটিএ–সহ সব জেলা পাবে রাত পোহালেই কুলদীপের থেকে ওর ফাইফার চুরি করেছি- পাঁচ উইকেট শিকার করে অশ্বিনের স্বীকারোক্তি অসত্য বলছেন অভিষেক, শাহজাহানের গ্রেফতারিতে কোনও স্থগিতাদেশ দেয়নি হাইকোর্ট: বিকাশ ‘মিকার গান চালিয়ে বোকা বানাচ্ছেন!’ দাদাগিরিতে কেশবের গান শুনে কটাক্ষ, সত্য়িটা কী 'দাদা নিজের গান ভুলে গেছেন?' কুমার শানুকে শুধরে দিলেন শ্রেয়া, উর্মিলার সাধ পূরণ চোখের তলার কালো দাগ উধাও হবে ৭ দিনে! এই ঘরোয়া প্রতিকারের কেরামতি অঢেল ট্রেনে ছিলেন না চালক! ঘণ্টায় ১০০ কিমি গতিতে দৌড়ল মালগাড়ি ‘‌তৃণমূলের সরকার যতদিন বাংলায় থাকবে কেউ ভাতে মারতে পারবে না’‌, তোপ অভিষেকের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.