বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Durga: ভাঙছে পরিবার, তলানিতে বনেদিয়ানা, ফ্ল্যাটে যাচ্ছে ২ ফুটের দেবী প্রতিমা
কুমোরটুলিতে তৈরি হচ্ছে এমনই ছোট সাইজের দুর্গাপ্রতিমা।

Durga: ভাঙছে পরিবার, তলানিতে বনেদিয়ানা, ফ্ল্যাটে যাচ্ছে ২ ফুটের দেবী প্রতিমা

  • শিল্পীর হাতের ছোঁয়ায় রূপ পায় দেবী দুর্গা।যৌথ পরিবার নিয়ে একসঙ্গে দেবী আসেন ছোট্ট পরিবারে।সেখানেই পূজিতা হন দেবী দুর্গা। এবারও কুমোরটুলিতে এসে ক্রেতারা খোঁজ করছেন এই ছোট সাইজের দুর্গা। ছোট দুর্গা পুজো করতেও সুবিধা আবার ঘরে রাখতেও সুবিধা। অন্যদিকে বিসর্জন দিতেও সুবিধা এই প্রতিমার।

ভেঙে যাচ্ছে একের পর এক যৌথ পরিবার। একটা সময় যে পরিবারে ছিল ঠাকুর দালান, নাট মন্দির সেসব ভেঙে গড়ে উঠছে বহুতল। কিন্তু ফ্ল্যাটে কী আর অত বড় দুর্গা ঠাকুর হতে পারে? অগত্যা দুর্গা ঠাকুরের আকৃতি কমতে কমতে একেবারে ২ ফুটে এসে ঠেকেছে। কলকাতার কুমোরটুলিতে তৈরি হচ্ছে এই দু ফুটের দুর্গা প্রতিমা। তার মধ্যেই মা দুর্গা রয়েছেন। কারা কিনছেন এই ছোট সাইজের প্রতিমা?

শিল্পীরা বলছেন, মূলত ফ্ল্যাটের পুজোয় এই ধরনের প্রতিমা যাচ্ছে। বহু যৌথ পরিবার ভেঙে  গিয়েছে। ফ্ল্যাটের স্কোয়ার ফুটের অন্দরে বাঁধা তাঁদের জীবন।  লোকবল, অর্থবল দুটোই কমে গিয়েছে। কিন্তু বনেদি বাড়ির পুজোর ঐতিহ্যটা তাঁরা ধরে রাখতে চান। সেকারণে মিনি দুর্গার খোঁজ তাঁরা করেন। তাঁদের জন্য কুমোরটুলিতে তৈরি হচ্ছে মিনি দুর্গা।

শিল্পী বাবুন পাল হিন্দুস্তান টাইমস বাংলাকে জানিয়েছেন, ২ ফুট থেকে ৫ ফুট পর্যন্ত দুর্গা প্রতিমাও তৈরি হয়।কলকাতার পাশাপাশি বেঙ্গালুরু, দিল্লিতে এই ধরনের প্রতিমা যায়। মূলত ফ্ল্যাটে ও ছোট পরিবারে পুজোর জন্য এই ধরনের ছোট প্রতিমা দরকার লাগে।

তবে ছোট হলেও দাম নেহাত কম নয়। ছোট দুর্গা প্রতিমার দাম শুরু হচ্ছে সাড়ে ৮ হাজার টাকা থেকে। অপূর্ব সুন্দর দেখতে এই দুর্গা প্রতিমা।একটি প্রতিমা তৈরি করতে অন্তত এক মাস সময় লেগে যায়। 

শিল্পীর হাতের ছোঁয়ায় রূপ পায় দেবী দুর্গা।যৌথ পরিবার নিয়ে একসঙ্গে দেবী আসেন ছোট্ট পরিবারে।সেখানেই পূজিতা হন দেবী দুর্গা। এবারও কুমোরটুলিতে এসে ক্রেতারা খোঁজ করছেন এই ছোট সাইজের দুর্গা। ছোট দুর্গা পুজো করতেও সুবিধা আবার ঘরে রাখতেও সুবিধা। অন্যদিকে বিসর্জন দিতেও সুবিধা এই প্রতিমার। 

বন্ধ করুন