বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিবেকানন্দ স্কলারশিপের টাকা দেওয়া নিয়ে লম্বা লাইন পুরসভায়, বিক্ষোভ আবেদনকারীদের
বিক্ষোভের প্রতীকী ছবি।

বিবেকানন্দ স্কলারশিপের টাকা দেওয়া নিয়ে লম্বা লাইন পুরসভায়, বিক্ষোভ আবেদনকারীদের

  • এদিন বিবেকানন্দ স্কলারশিপের টাকা দেওয়াকে কেন্দ্র করে পুরসভার বিরুদ্ধে অভিযোগ তুলেছেন আবেদনকারীরা।

গত কয়েকদিন ধরেই কলকাতা পুরসভায় স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা দেওয়ার জন্য আবেদন জমা নেওয়া হচ্ছে । এরজন্য লম্বা লাইন পড়ছে পুরসভার বাইরে। শুক্রবার সেই লাইনে চরম বিশৃঙ্খলা সৃষ্টি হয়। টাকা না পেয়ে বিক্ষোভ করেন অনেকেই। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল কোভিড পরিস্থিতি এখনও কাটেনি। তারমধ্যে এদিন কলকাতা পুরসভায় আবেদনকারীদের যেভাবে ভিড় হয়েছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন অনেকেই। পাশাপাশি, অনেককেই কোভিড বিধির তোয়াক্কা না করেই দেখা গিয়েছে লাইনে।

এদিন বিবেকানন্দ স্কলারশিপের টাকা দেওয়াকে কেন্দ্র করে পুরসভার বিরুদ্ধে অভিযোগ তুলেছেন আবেদনকারীরা। তাদের অভিযোগ, দূরদূরান্ত থেকে তারা কলকাতা পুরসভায় এসেছেন। স্কলারশিপের টাকা নেওয়ার জন্য তারা ঠান্ডার মধ্যেও রাত থেকে লাইনে দাঁড়িয়ে রয়েছেন। অথচ পুরসভার তরফে জানানো হয়েছে ১০০ জনের বেশি আবেদনকারীকে টাকা দেওয়া হবে না। এখন তাদের অভিযোগ, এই কথা আগেই জানিয়ে দিলে তাদের এতক্ষন লাইনে দাঁড়িয়ে থাকতে হত না। 

তাদের আরও অভিযোগ, গতকাল সকালে যারা এসেছিল শুধুমাত্র তাদের মধ্যে ১০০ জনের নাম দেওয়া হয়েছে। অথচ রাতভর লাইনে দাঁড়িয়ে থেকেও তাদের নাম তালিকাভুক্ত করা হয়নি। সেই তথ্য আগেই দেওয়া উচিত ছিল বলে তাদের দাবি। পুরসভার সিদ্ধান্তের প্রতিবাদে এদিন প্রায় এক ঘণ্টারও বেশি সময় ধরে বিক্ষোভ করেন আবেদনকারীরা। অবশেষে বিক্ষোভের মুখে পড়ে প্রত্যেকের আবেদন গ্রহণ করা হবে বলে জানিয়ে দেয় পুরসভা। অবশেষে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। উল্লেখ্য, দুঃস্থ ও মেধাবী পড়ুয়াদের পড়াশোনার সুবিধার্থে এই স্কলারশিপ চালু করেছিল রাজ্য সরকার। মাধ্যমিক থেকে স্নাতকস্তর পর্যন্ত যে সব পড়ুয়া ৬০ শতাংশের বেশি নম্বর পেয়েছে, তারাই এই স্কলারশিপের যোগ্য।

বন্ধ করুন