বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Dengue: শহর থেকে জেলা ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ছে, জরুরি বৈঠকে স্বাস্থ্য দফতর
ডেঙ্গি নিয়ে ভর্তি।

Dengue: শহর থেকে জেলা ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বাড়ছে, জরুরি বৈঠকে স্বাস্থ্য দফতর

  • শহর কলকাতায় তো ডেঙ্গি বাড়ছেই।‌ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ এবং দার্জিলিংয়েও আক্রান্তের সংখ্যা বাড়ছে। আর এই সাত জেলাই প্রশাসনকে ভাবিয়ে তুলেছে। রেসিডুয়াল স্প্রে করার ক্ষেত্রে জোর দিতে হবে পুরনিগমকে বলেও নির্দেশ দেওয়া হয়েছে।

এখন ঘরে ঘরে জ্বর। পরীক্ষা করলেই রিপোর্টে মিলছে ডেঙ্গি। কলকাতায়–সহ সংলগ্ন জেলায় চোখ রাঙাচ্ছে ডেঙ্গি। দুর্গাপুজোর মুখে যা চিন্তা বাড়িয়ে দিয়েছে মানুষজনের। আতঙ্কে কাঁপছে শহর। আবার উদ্বিগ্ন স্বাস্থ্য দফতরও। রাজ্যে এখন ডেঙ্গি আক্রান্তের সংখ্যা প্রথম ৯০০ পার করল। মঙ্গলবার রাজ্যে মোট ৯৬৫ জন ডেঙ্গি আক্রান্ত হয়েছেন।

কী পদক্ষেপ করা হচ্ছে?‌ ডেঙ্গি মোকাবিলায় আজ, বুধবারই হেলথ সেক্রেটারি ও ডিএইচএস জেলার স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে বৈঠক করবেন। ডেঙ্গি মোকাবিলায় কী কী সতর্কতা নিতে হবে, প্রশাসনের পক্ষ থেকে কী কী পদক্ষেপ করতে হবে তা নিয়েই হতে চলেছে বৈঠক। কারণ সরকারি রিপোর্ট বলছে, সরকারি হাসপাতালগুলিতে এখনও পর্যন্ত ৬০৪ জন ডেঙ্গি আক্রান্ত হয়ে ভর্তি রয়েছেন। বাকিরা নিজেদের বাড়িতে এবং বেসরকারি নার্সিংহোমে।

কোথায় কেমন পরিস্থিতি তৈরি হয়েছে?‌ স্বাস্থ্য দফতরের একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, উত্তর ২৪ পরগনা, সল্টলেক, দক্ষিণ দমদম, টিটাগড়, দেগঙ্গা, বারাসত–১, স্বরূপনগর–সহ বিভিন্ন গ্রামীণ এলাকায় বাড়ছে ডেঙ্গি। দক্ষিণ কলকাতার একাধিক জায়গায় ডেঙ্গির থাবা কপালে ভাঁজ ফেলেছে পুরসভার। এই এলাকাগুলিতে আক্রান্তের সংখ্যা কেন বাড়ছে?‌ তা খতিয়ে দেখা হচ্ছে।

জেলায় ঠিক কী পরিস্থিতি হয়েছে? শহর কলকাতায় তো ডেঙ্গি বাড়ছেই।‌ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ এবং দার্জিলিংয়েও আক্রান্তের সংখ্যা বাড়ছে। আর এই সাত জেলাই প্রশাসনকে ভাবিয়ে তুলেছে। অ্যান্টি লার্ভা স্প্রে বাড়াতে হবে, ইনডোর ফগিং,স্বাস্থ্য কর্মীদের বাড়ি বাড়ি গিয়ে খোঁজ নিতে হবে, ঘনবসতিপূর্ন অঞ্চলে রেসিডুয়াল স্প্রে’ করার ক্ষেত্রে জোর দিতে হবে পুরনিগমকে বলেও নির্দেশ দেওয়া হয়েছে।

বন্ধ করুন