বাড়ি > বাংলার মুখ > কলকাতা > মহালয়ার আগে নিম্নচাপ, আবার কি ভাসবে বঙ্গ?
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

মহালয়ার আগে নিম্নচাপ, আবার কি ভাসবে বঙ্গ?

  • এই নিম্নচাপের জেরে বঙ্গোপসাগর থেকে জলীয় বাস্প ঢুকে পশ্চিমবঙ্গে কোথাও কোথাও বজ্রগর্ভ মেঘ সঞ্চারের ফলে বৃষ্টি হতে পারে।

মহালয়ার আগে ফের বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। পূর্বাভাস অনুসারে আগামী সপ্তাহে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে তৈরি হবে একটি ঘূর্ণাবর্ত। যা ক্রমশ শক্তি সঞ্চয় করে নিম্নচাপের রূপ নিতে পারে। বিশাখাপত্তনমের কাছাকাছি কোনও জায়গা দিয়ে অন্ধ্রপ্রদেশে ভূভাগে প্রবেশ করতে পারে নিম্নচাপটি। পশ্চিমবঙ্গে এই নিম্নচাপের তেমন প্রভাব পড়বে না বলেই মনে করছেন আবহাওয়াবিদরা। 

পূর্বাভাস অনুসারে আগামী ১৩ সেপ্টেম্বর বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে ঘূর্ণাবর্ত। ১৪ সেপ্টেম্বর শক্তিবৃদ্ধি করে সেটি নিম্নচাপে পরিণত হতে পারে। ক্রমশ উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে অন্ধ্রপ্রদেশ উপকূল দিয়ে ভূভাগে প্রবেশ করতে পারে সেটি। যার জেরে ১৩-১৭ সেপ্টেম্বরের মধ্যে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, মহারাষ্ট্র, গুজরাত ও ছত্তিসগড়ের একাংশে ভারী থেকে অতিভারী বর্ষণ হতে পারে। 

এই নিম্নচাপের জেরে বঙ্গোপসাগর থেকে জলীয় বাস্প ঢুকে পশ্চিমবঙ্গে কোথাও কোথাও বজ্রগর্ভ মেঘ সঞ্চারের ফলে বৃষ্টি হতে পারে। মেঘলা আকাশ ও আর্দ্রতার জেরে অস্বস্তিকর পরিবেশ তৈরি হতে পারে। 

তবে নিম্নচাপের জেরে ১৩ ও ১৪ সেপ্টেম্বর সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কা রয়েছে। তাই মৎস্যজীবীতে সমুদ্রে যাওয়ায় সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। 

 

বন্ধ করুন