বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ইয়াসে লন্ডভন্ড উপকূলে আগামী সপ্তাহেই ফের হানা দিতে পারে দুর্যোগ
ইয়াসে লন্ডভন্ড পূর্ব মেদিনীপুরের সৈকত। 
ইয়াসে লন্ডভন্ড পূর্ব মেদিনীপুরের সৈকত। 

ইয়াসে লন্ডভন্ড উপকূলে আগামী সপ্তাহেই ফের হানা দিতে পারে দুর্যোগ

  • আবহাওয়াবিদরা বলছেন, এই নিম্নচাপের ভর করেই রাজ্যে আগমন ঘটতে পারে বর্ষার। আগামী ১১ – ১৪ মে-র মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষার আগমনের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে বর্ষার আগমন হতে পারে ১ দিন আগেই।

ঘূর্ণিঝড় ইয়াসের জেরে দিনকয়েক বৃষ্টির পর গত কয়েকদিন ধরে রাজ্যজুড়ে তৈরি হয়েছে অস্বস্তিকর আবহাওয়া। ওদিকে মধ্য বঙ্গোপসাগরেই আটকে রয়েছে বর্ষা। পূর্বাভাস অনুসারে আগামী সপ্তাহের শেষে নিম্নচাপে ভর করে রাজ্যে আগমন ঘটতে পারে মৌসুমি বায়ুর।

পূর্বাভাস অনুসারে, আগামী ৭ জুন মায়ানমারে তৈরি হতে পারে একটি ঘূর্ণাবর্ত। যা ৮ জুন প্রবেশ করতে পারে সিয়াম উপসাগরে। ৯ জুন সেটি বঙ্গোপসাগরে প্রবেশ করে নিম্নচাপের আকার নিতে পারে। এর পর বাংলাদেশ উপকূলের খুব কাছ দিয়ে এগিয়ে ১২ জুন গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূল দিয়ে ভূভাগে প্রবেশ করতে পারে নিম্নচাপটি। যার জেরে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। এটিই হবে এবারের বর্ষার প্রথম নিম্নচাপ।

আবহাওয়াবিদরা বলছেন, এই নিম্নচাপের ভর করেই রাজ্যে আগমন ঘটতে পারে বর্ষার। আগামী ১১ – ১৪ মে-র মধ্যে দক্ষিণবঙ্গে বর্ষার আগমনের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে বর্ষার আগমন হতে পারে ১ দিন আগেই। সাধারণত ৮ - ১০ জুনের মধ্যে দক্ষিণবঙ্গে মৌসুমি বায়ুর আগমন ঘটে।

বলে রাখি, এবার দেশে স্বাভাবিক বর্ষার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। 

 

বন্ধ করুন