বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বঙ্গোপসাগরের উপর ঘনীভূত নিম্নচাপ, কলকাতা সহ একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস
একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস (Pratik Chorge/HT PHOTO)
একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস (Pratik Chorge/HT PHOTO)

বঙ্গোপসাগরের উপর ঘনীভূত নিম্নচাপ, কলকাতা সহ একাধিক জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস

  • নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

কয়েকদিন আগেই ইয়াসের তাণ্ডব দেখেছে রাজ্য। এরপর দফায় দফায় বজ্রপাত, টর্নেডোতে নাজেহাল রাজ্যের মানুষ। এরই মাঝে বঙ্গোপসাগরের উপর ঘনীভূত হল নিম্নচাপ। এই নিম্নচাপের প্রভাবে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে রাজ্যে প্রবেশ করতে পারে বর্ষা। এদিকে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। পাশাপাশি জলোচ্ছ্বাসও থাবলে বলে জানানো হয়েছে।

এদিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস, আজ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া-সহ বিভিন্ন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামীকাল পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে। আলিপুর আবহাওয়া অফিস আগামী তিন দিন বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টিপাতের আগাম সর্তকতার কথা জানিয়েছে।

আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে আগামী তিন দিন উপকূলবর্তী জেলাগুলোতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে। বজ্রপাত থেকে রক্ষা পেতে বৃষ্টির সময় মানুষকে বাড়ি থেকে বাইরে না বের হওয়ার আবেদন জানানো হয়েছে।

এদিন সকাল থেকেই কলকাতায় আকাশ আংশিক মেঘলা রয়েছে। গত ২৪ ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ সর্বোচ্চ ৯০ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

বন্ধ করুন