বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Auto fare in Kolkata: দাম কমেছে LPG-র, অথচ বেশি ভাড়া নিচ্ছেন অটোচালকরা, অভিযোগ কলকাতায়

Auto fare in Kolkata: দাম কমেছে LPG-র, অথচ বেশি ভাড়া নিচ্ছেন অটোচালকরা, অভিযোগ কলকাতায়

অটো ভাড়া কমছে না। প্রতীকী ছবি

গত বছরের জুনে গ্যাসের দাম বৃদ্ধির পাওয়ার ফলে সমস্ত রুটের অটো ভাড়া বাড়ানো হয়েছিল। তখন গ্যাসের দাম ছিল প্রতি লিটারে ৭৩.৭ টাকা। তারপরে অটোতে প্রতি পর্যায়ে ৩ থেকে ৪ টাকা করে ভাড়া জানানো হয়েছিল। অগস্টে গ্যাসের দাম লিটার প্রতি ৯.১০ টাকা কমলেও অটোর ভাড়া কমানো হয়নি। 

এলপিজির মূল্য হ্রাস পেয়েছে। তা সত্ত্বেও কমেনি অটো ভাড়া। গত জুন মাসে জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ার পরে অটো চালকরা ভাড়া বৃদ্ধি করেছিলেন। তারপর দেখা যায় লিটার প্রতি এলপিজির দাম ১৬ টাকা ৬০ পয়সা কমেছে। কিন্তু এখনও বেশি ভাড়া নিচ্ছেন অটো চালকরা। তা নিয়ে ক্ষোভপ্রকাশ করেছেন যাত্রীরা। অনেক জায়গায় অটো ভাড়া অত্যধিক হারে বেশি নেওয়ার ফলে যাত্রীরা সমস্যায় পড়ছে বলে অভিযোগ। এ বিষয়ে রাজ্য পরিবহণ দফতরের হস্তক্ষেপ চাইছেন যাত্রীরা।

গত বছরের জুনে গ্যাসের দাম বৃদ্ধির পাওয়ার ফলে সমস্ত রুটের অটো ভাড়া বাড়ানো হয়েছিল। তখন গ্যাসের দাম ছিল প্রতি লিটারে ৭৩.৭ টাকা। তারপরে অটোতে প্রতি পর্যায়ে ৩ থেকে ৪ টাকা করে ভাড়া জানানো হয়েছিল। অগস্টে গ্যাসের দাম লিটার প্রতি ৯.১০ টাকা কমলেও অটোর ভাড়া কমানো হয়নি। বেহালার এক যাত্রীর কথায়, অটো অপারেটরদের সঙ্গে তর্ক করার কোনও মানে নেই। তাঁরা এমন একটি অদ্ভুত যুক্তি দেবেন যে তা নিয়ে বচসা বাঁধাটা স্বাভাবিক। এ নিয়ে পরিবহণ সচিবের কাছে অভিযোগ জানানোর পরেও তিনি কোনও উত্তর পাননি বলে জানিয়েছেন। 

অন্য এক যাত্রীর অভিযোগ, ভাড়া কমানো তো দূরের কথা, বরং সূর্যাস্তের পর ভাড়া পাঁচ থেকে ১০ টাকা পর্যন্ত বেড়ে যায়। রাতের দিকে যেহেতু বাস বন্ধ থাকে, তাই অটোতে যাতায়াত করা ছাড়া আর কোনও উপায় ফলে বাধ্য হয়েই ভাড়া বেশি দিতে হয়।

প্রসঙ্গত, করোনা পর্বের আগে বেহালা থেকে রাসবিহারী পর্যন্ত অটোর ভাড়া ছিল ১৬ টাকা। করানোর পরে সেই ভাড়া বেড়ে হল ২০ টাকা এবং বর্তমানে সেখানে ভাড়া ২৫ টাকা। আবার সেখানে রাত হলেই ভাড়া ৫ টাকা করে বেড়ে যায়। কোথাও কোথাও আবার ১০ টাকা পর্যন্ত ভাড়া বেড়ে যায় বলে অভিযোগ যাত্রীদের।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বন্ধ করুন