বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Petrol-Diesel price: ডিজেলের দাম কমলেও কলকাতায় আজ আরও একদফা বাড়ল পেট্রলের দাম!
সেঞ্চুরি হাঁকিয়ে ফেলেছে পেট্রল। (ছবি সৌজন্য বিপিন কুমার/হিন্দুস্তান টাইমস)
সেঞ্চুরি হাঁকিয়ে ফেলেছে পেট্রল। (ছবি সৌজন্য বিপিন কুমার/হিন্দুস্তান টাইমস)

Petrol-Diesel price: ডিজেলের দাম কমলেও কলকাতায় আজ আরও একদফা বাড়ল পেট্রলের দাম!

  • উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় কলকাতার অনেক আগেই একশোর গণ্ডি পার করে পেট্রলের দাম।

আরও এক দফা বাড়ল পেট্রলের দাম। লিটার প্রতি পেট্রলের দাম আগেই সেঞ্চুরি পেরিয়েছে রাজ্যের অধিকাংশ জেলায়। গত বুধবার থেকে পেট্রলের দাম ১০০-র গণ্ডি পার করে কলকাতায়। আজ কলকাতায় তা বেড়ে দাঁড়াল ১০১ টাকা ৩৫ পয়সা। তবে এদিন কিছুটা কমেছে ডিজেলের দাম। কলকাতায় আজ ডিজেলের দাম কমে হয়েছে ৯২ টাকা ৮১ পয়সা।

উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় কলকাতার অনেক আগেই একশোর গণ্ডি পার করে পেট্রল। করোনা পরিস্থিতিতে যেভাবে ক্রমেই মহার্ঘ্য হচ্ছে জ্বালানি তেলের দাম, তাতে ভোগান্তি বাড়ছে সাধারণ মানুষের। পেট্রোপণ্যের লাগাতার মূল্যবৃদ্ধিকে ঘিরে কেন্দ্র-রাজ্য চাপানউতোরও চলছে। রাজ্য দিল্লিকে বলছে সেস কমাতে। এদিকে বিজেপিক তরফে আবার পালটা বলা হচ্ছে, রাজ্য সরকার কেন তার ভাগের টাকা কমাচ্ছে না।

কেন্দ্রের তরফেও অবশ্য একাধিকবার পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করতে দেখা গিয়েছে। কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই দোষ চাপানো হয়েছে আন্তর্জাতিক বাজারের উপর। কেন্দ্রের বক্তব্য, জ্বালানি তেলের দাম আন্তর্জাতিক বাজার দরের উপর নির্ভর করে। তবে সাম্প্রতিককালে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমেছে। তবে দেশে তেলের দাম বেড়েই চলেছে।

এদিকে তেলের দাম বাড়তে থাকায় বিপাকে রাজ্য সরকার। ডিজেলের দাম বাড়ায় আগের ভাড়ায় বেসরকারি বাস মালিকরা পরিষেবা সচল রাখতে চাইছেন না। তাদের বোঝাতে গিয়ে নাজেহাল রাজ্য। বেসরকারি বাস মালিক সংগঠনগুলির থেকে বারবার দাবি করা হচ্ছে ভাড়া বাড়ানোর জন্য। তবে সরকারের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, রাজ্য সরকার বাসের ভাড়া বাড়ানোর বিপক্ষে। তবে বাস মালিকদের বক্তব্য, ভাড়া না বাড়ানো হলে বাজারে রাস্তায় বাস নামানো সম্ভব নয়।

বন্ধ করুন