বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > স্টাফ স্পেশাল ট্রেনেই হাওড়া ও শিয়ালদহ ডিভিশনে ভিন্ন নিয়ম!
 লোকাল ট্রেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
 লোকাল ট্রেন। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

স্টাফ স্পেশাল ট্রেনেই হাওড়া ও শিয়ালদহ ডিভিশনে ভিন্ন নিয়ম!

মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানান, ‘‌টিকিট চালু নিয়ে সিদ্ধান্ত নেওয়ার এক্তিয়ার ডিআরএমের রয়েছে।

শিয়ালদহ ডিভিশনে স্টাফ স্পেশাল ট্রেনে যাতায়াতের জন্য টিকিট কাটতেই হবে। শিয়ালদহ ডিভিশনে এই নিয়ম চালু হলেও অবশ্য হাওড়া ডিভিশনে এই ধরনের নিয়ম চালু হয়নি। তা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে।

টিকিট চালু প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানান, ‘‌টিকিট চালু নিয়ে সিদ্ধান্ত নেওয়ার এক্তিয়ার ডিআরএমের রয়েছে। তিনি নিজের এক্তিয়ারে টিকিট ব্যবস্থা চালু করেছেন। হাওড়া ডিআরএম এমন সিদ্ধান্ত নেননি। তাই সেখানে টিকিট ব্যবস্থা চালু হয়নি।’‌ একইসঙ্গে তিনি জানান, ‘‌প্রথমে স্টাফ স্পেশাল ট্রেন চালু ছিল রেল কর্মীদের জন্য। পরে রাজ্য সরকারের অনুরোধে বিভিন্ন জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরাও ট্রেনে উঠতে শুরু করেন। টিকিট ব্যবস্থা চালু করার জন্য অনেকেই প্রস্তাব দিচ্ছিলেন। এবার সেটাই চালু হল।’‌

উল্লেখ্য, লোকাল ট্রেনে যাত্রী পরিষেবা বন্ধ হয়ে যাওয়ার ফলে শুধু শিয়ালদহ ডিভিশনে এক কোটি টাকার কাছাকাছি ক্ষতি হত। টিকিট ব্যবস্থা ফের চালু হওয়ার ফলে সেই ক্ষতির পরিমাণ কিছুটা কমবে বলে মনে করা হচ্ছে। এবার থেকে ডিভিশনের প্রতিটি স্টেশনেই পরিচয়পত্র দেখিয়ে টিকিট কাটতে পারবেন যাত্রীরা। এর আগে রেল কর্মী-সহ জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরাই স্টাফ স্পেশাল ট্রেনে উঠতে পারতেন। এর জন্য তাঁদের বিশেষ পাস টিকিট কাউন্টার থেকে কাটতে হত।

বন্ধ করুন