বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > PMAY: ৩১ ডিসেম্বরের মধ্যে আবাস যোজনায় রেজিস্ট্রেশন শেষ করতে নির্দেশ, তৎপরতা প্রশাসনে

PMAY: ৩১ ডিসেম্বরের মধ্যে আবাস যোজনায় রেজিস্ট্রেশন শেষ করতে নির্দেশ, তৎপরতা প্রশাসনে

নির্দেশ মেনে ২০১৭-১৮ সালে তৈরি তালিকা থেকে অযোগ্য বাদ দেওয়ার কাজ চলছে।

এই আবাস যোজনায় ১১ লক্ষ বাড়ির তৈরি বরাত দেয় কেন্দ্র। এই বাড়ি তৈরির জন্য জিয়ো ট্যাগিং ও রেজস্টিশন আগামী ১০ দিনের মধ্যে শেষ করতে বলল কেন্দ্র।

প্রধানমন্ত্রী আবাস যোজনায় অনুমোদিত বাড়িগুলির জিয়ো ট্যাগিং ও রেজিস্ট্রেশন সময়সীমা বেঁধে দিল কেন্দ্র। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে এইকাজ শেষ করতে হবে বলে রাজ্য সরকারকে জানানো হয়েছে। এই আবাস যোজনায় ১১ লক্ষ বাড়ির তৈরি বরাত দেয় কেন্দ্র। এই বাড়ি তৈরির জন্য জিয়ো ট্যাগিং ও রেজিস্ট্রেশন আগামী ১০ দিনের মধ্যে শেষ করতে বলল কেন্দ্র।

এর আগে অর্থ বরাদ্দের পর বেশ কিছু শর্ত দেয় কেন্দ্র। যার মধ্যে আছে পুরনো তালিকা থেকে অযোগ্যদের নাম বাদ দিয়ে নতুন করে তালিকা তৈরি করতে। সেই নির্দেশ মেনে ২০১৭-১৮ সালে তৈরি তালিকা থেকে অযোগ্য বাদ দেওয়ার কাজ চলছে। গ্রামোন্নয়ন মন্ত্রকের নির্দেশ অনুযায়ী, বাড়ির প্রাপকদের তালিকায় গ্রামসভার অনুমোদন মিললে, ২১ ডিসেম্বরে অ্যাপিলেট কমিটির মাধ্যমে সেই তালিকা চূড়ান্ত করা হবে। তার পর শুরু হবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া।

আরও পড়ুন: আবাস যোজনা নিয়ে কেন এতো সক্রিয় প্রশাসন, কেন এতো ক্ষোভ-বিক্ষোভ?

এখন পর্যন্ত হুগলিতে মোট ৫৫ হাজার , হাওড়ায় ২০,৪০০ এবং উত্তর ২৪ পরগনায় ৫২,৫০০ বাড়ির বরাত দেওয়া হয়েছে। মঙ্গলবার রাতে বাকি বাড়ির বরাত ছেড়ে দেওয়া হয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে। এই সব বাড়ির রেজিস্ট্রেশন করতে হবে আগামী ১০ দিনের মধ্যে।

তাই ৩১ ডিসেম্বরের মধ্যে যাতে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করা যায় তার জন্য তৎসপর হয়েছে রাজ্য। কারণ, কেন্দ্রের শর্তের মধ্যেই আছে কোনও প্রক্রিয়া খামতি থাকলে প্রয়োজনে প্রকল্প বাতিল করতে পারে মন্ত্রক। তাই, কোনও ভাবে কেন্দ্রের দেওয়া শর্তে ঢিলেমি দেওয়া কথা ভাবছে না রাজ্য প্রশাসন।

 

বাংলার মুখ খবর

Latest News

২১ জুলাইয়ে ৭ জেলায় সতর্কতা, ভারী বৃষ্টি চলবে তারপরেও, নিম্নচাপের প্রভাব কতদিন? 2025 IPL-এ কত জনকে রিটেন করা যাবে? স্যালারি ক্যাপ কি হবে?ঠিক হতে পারে মাসের শেষে ‘আমি রাজাকার’, সবথেকে ‘ঘৃণ্য’ শব্দই কীভাবে বাংলাদেশের পড়ুয়াদের স্লোগান হয়ে উঠল? শুভাশিসের সঙ্গে বিয়ের পিঁড়িতে মনামী? ৪০-এ এসে আইবুড়ো নাম ঘোচানোর তোড়জোর শুরু সুযোগ পেতে খারাপ ছেলে হতে হবে… রুতুরাজকে বাদ দেওয়ায় চটেছেন ভারতের প্রাক্তনী ২২ বছর আগের দুর্গাষ্টমীতে শুরু প্রেম, ২০ দিন আগে শেষবার একফ্রেমে যিশু-নীলাঞ্জনা! ২১ জুলাই কলকাতায় কোন কোন রাস্তায় গাড়ি ঘোরানো হবে? কোথায় পার্কিং নেই? রইল তালিকা মুখ্যমন্ত্রীর প্রশ্নের মুখে বিধায়ক সাবিত্রী মিত্র, একুশের সভায় নতুন কী মিলবে?‌ আম্বানিদের বিয়েতে নাচানাচি,চেন্নাই যাওয়ায়ই কাল! হাসপাতাল থেকে ঘরে ফিরলেন জাহ্নবী টেকনিক্যাল কমিটিকে অন্ধকারে রেখেই কোচ বাছাই, রেগে লাল বাইচুং, দিলেন ইস্তফা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.