বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কয়লা খনি, খাদানে শ্রমিকদের স্বাস্থ্যরক্ষায় কী ব্যবস্থা? রাজ্যকে প্রশ্ন আদালতের

কয়লা খনি, খাদানে শ্রমিকদের স্বাস্থ্যরক্ষায় কী ব্যবস্থা? রাজ্যকে প্রশ্ন আদালতের

পেটের টানেই যাবতীয় স্বাস্থ্য সুরক্ষাকে জলাঞ্জলি দিয়ে খনিতে কাজ করতে যান অনেকেই। প্রতীকী ছবি (HT_PRINT)

পেটের টানেই যাবতীয় স্বাস্থ্য সুরক্ষাকে জলাঞ্জলি দিয়ে খনিতে কাজ করতে যান অনেকেই।

পেটের দায় বড় দায়। সেই পেটের টানেই যাবতীয় স্বাস্থ্য সুরক্ষাকে জলাঞ্জলি দিয়ে খনিতে কাজ করতে যান অনেকেই। এদিকে সেই খনিতে কাজ করতে গিয়ে ফুসফুসের রোগে আক্রান্ত হন অনেকেই। এই ধরনের রোগ সাধারণত সিলিকোসিস নামে পরিচিত। সেই অভিযোগে মামলা হয়েছিল কলকাতা আদালতে। কিন্তু এবার এনিয়ে রাজ্যের কাছে রিপোর্ট চাইল আদালত। আদালতের তরফে জানতে চাওয়া হয়েছে, স্থানীয় বাসিন্দা ও শ্রমিকদের সুরক্ষার জন্য রাজ্য সরকার কী কী ব্যবস্থা করেছে তা জানাতে হবে। বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এনিয়ে জানতে চেয়েছেন। আগামী ৯ মের মধ্যে আদালত রাজ্যের কাছে এনিয়ে জানতে চেয়েছে।

এদিকে রাজ্য সরকার ২০২১ সালে এনিয়ে নির্দেশিকাও তৈরি করেছিল। কিন্তু বহু ক্ষেত্রেই সরকারি সেই নির্দেশিকাকে বুড়ো আঙুল দেখানো হয় বলে অভিযোগ। বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে, সেই নির্দেশিকাটি বর্তমানে যে পর্যায়ে রয়েছে তা নিয়েও জানতে চেয়েছে আদালত। অন্যদিকে এই রোগে আক্রান্ত হয়ে একাধিক মৃত্যুও হয়েছে।

এদিকে এবার এনিয়ে রাজ্য সরকার কী উত্তর দেয় সেটাই দেখার। সূত্রের খবর, খনি এলাকায় প্রচুর সিলিকার ধুলো বাতাসে উড়ে বেড়ায়। এগুলি কালক্রমে মানুষের অজান্তেই শরীরের মধ্য়ে ঢুকে পড়ে। এরপর ধীরে ধীরে মারণ রোগ বাসা বাঁধে শরীরে। মৃত্যুর দিকে এগিয়ে যায় সাধারণ মানুষ। কিন্তু সেই পরিস্থিতি থেকে মুক্তির জন্য রাজ্য সরকার কী ব্যবস্থা নিয়েছে তা নিয়েই প্রশ্ন। এনিয়ে জনস্বার্থ মামলা হয়েছিল আদালতে। শান্তি গণতান্ত্রিক সংহতি মঞ্চ এই মামলা করেছিল। তবে এবার এনিয়ে রাজ্যের কাছে রিপোর্ট চাইল আদালত।

এদিকে বীরভূম, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম সহ রাজ্যের বিভিন্ন এলাকায় কয়লা খনি, পাথর খাদান, সিমেন্ট কারখানার সঙ্গে যুক্ত রয়েছেন হাজার হাজার শ্রমিক। সেই কারখানায় কাজ করতে গিয়ে মারণ রোগে আক্রান্ত হন অনেকেই। দিনরাত কাশি সঙ্গী হয়ে যায়। সঙ্গে শ্বাসকষ্ট। তবুও পেটের টানে সেই অস্বাস্থ্যকর পরিবেশের মধ্য়েই কাজ করতে বাধ্য হন শ্রমিকরা।

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

India Fielding Coach: ভারতের ফিল্ডিং কোচ হচ্ছেন কিংবদন্তি প্রোটিয়া তারকা,রিপোর্ট কোচবিহারে মদনমোহন মন্দিরে অঞ্জলি মুখ্যমন্ত্রীর, ‘মা মাটি মানুষে'র নামে পুজো দুর্ঘটনার ২৪ ঘণ্টার মধ্যে রাঙাপানি স্টেশেনর ডাউন লাইন দিয়ে চলল প্রথম ট্রেন ৩ টাকায় এই ঘাস কিনে হয়ে যেতে পারেন লাখপতি, জানেন কী সেই গাছ T20 WC 2024 থেকে ছিটকে যাওয়ার পরে দেশে ফিরছেন না বাবর ও পাকিস্তানের ৫ ক্রিকেটার কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় মৃত্যু ৬ বছরের ছোট্ট স্নেহার, মৃতের সংখ্যা বেড়ে হল ১০ একের পর এক দুর্ঘটনার পর কবচ নিয়ে বড় পদক্ষেপ রেলের, ডাকা হবে ৫০০০ কোটির টেন্ডার দীপিকার সঙ্গে প্রেম টেকেনি, চলতি সপ্তাহে বিয়ে বিজয় মালিয়ার ছেলে সিদ্ধার্থের কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় রেলের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ দায়ের করলেন যাত্রী ভোটে তাঁর হারের পর ৪ BJP কর্মীর আত্মহত্যা! ডুকরে কান্না পঙ্কজার, কী বললেন?

T20 WC 2024

এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.