বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > পুর কর্মীদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে’‌, অভিযোগ বামপন্থী পুরকর্মীদের
কলকাতা পুরনিগম (ছবি সৌজন্য ফেসবুক)

পুর কর্মীদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে’‌, অভিযোগ বামপন্থী পুরকর্মীদের

  • দীর্ঘদিন ধরেই কলকাতা পুরনিগমের বামপন্থী শ্রমিক কর্মচারী ইউনিয়নের সদস্য এই দাবি জানিয়ে আসছে। তাঁদের বক্তব্য, তাঁরা মেয়র ফিরহাদ হাকিমের সঙ্গে বসে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের পথ বের করে নিতে চান।

সরকারি কর্মচারীদের মতো স্বাস্থ্য বিমা, ন্যূনতম বেতন ও পেনশন গ্র‌্যাচুইটির দাবিতে কলকাতা পুরনিগমে ভবনে বিক্ষোভ দেখালো কর্মীরা। সম্প্রতি এই দাবিতে ডেপুটি মেয়র অতীন ঘোষকে ডেপুটেশনও দিতে যায় বামপন্থী শ্রমিক কর্মচারী ইউনিয়নের সদস্যরা।

জানা গিয়েছে, গত শুক্রবার কলকাতা পুরনিগমের প্রধান সদর দফতরে বিক্ষোভ কর্মসূচি পালন করে বামপন্থী শ্রমিক কর্মচারী ইউনিয়নের সদস্যরা। সাত দফা দাবিতে এই বিক্ষোভ কর্মসূচি হয়। এই দাবিগুলির মধ্যে পুর কর্মীদের জন্য স্বাস্থ্য বিমা চালু করার কথাও জানানো হয়। কলকাতা পুরনিগমের শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক অনুতোষ সরকার জানান, ‘‌পুর কর্মচারীদের বিভিন্ন সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা হচ্ছে। পুরনিগমে যাদের বোর্ড রয়েছে, রাজ্য সরকারও তাদেরই হাতে। কিন্তু পুর কর্মীদের সঙ্গে নানাভাবে বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে।’‌ এদিন বিক্ষোভ আন্দোলনে ছিলেন বামপন্থী শ্রমিক ইউনিয়নের সভাপতি রতন ভট্টাচার্যও। এই প্রসঙ্গে তিনি জানান, ‘‌শুধু আশ্বাসই দিয়ে যাচ্ছে পুর কর্তৃপক্ষ। শুধু হচ্ছে হবে করা হচ্ছে। সমস্যা সমাধানের ক্ষেত্রে উদাসীন মনোভাব দেখা যাচ্ছে।’‌

 

দীর্ঘদিন ধরেই কলকাতা পুরনিগমের বামপন্থী শ্রমিক কর্মচারী ইউনিয়নের সদস্য এই দাবি জানিয়ে আসছে। তাঁদের বক্তব্য, তাঁরা মেয়র ফিরহাদ হাকিমের সঙ্গে বসে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের পথ বের করে নিতে চান। ইউনিয়নের সভাপতি রতন ভট্টাচার্য জানান, ‘‌কর্মচারীরা তাঁদের ন্যায্য দাবি দাওয়া থেকে বঞ্চিত হলে এরপরে যদি কোনও অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়, তারজন্য দায়ী থাকবে পুর কর্তৃপক্ষ।’‌ কয়েক মাস আগে কলকাতা পুরনিগমে একটি বেতন সংক্রান্ত নোটিশকে কেন্দ্র করে কর্মচারীদের মধ্যে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়। পরে জানা যায়, যে নোটিশটি প্রকাশ্যে এসেছে, সেটি আসলে ভুয়ো। তার কোনও ভিত্তি নেই।

বন্ধ করুন