বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভেঙে গেল ৩০ বছরের রেকর্ড, গত কয়েকদিনে রাজ্যের একাধিক জেলায় তিনগুণ বেশি বৃষ্টি

ভেঙে গেল ৩০ বছরের রেকর্ড, গত কয়েকদিনে রাজ্যের একাধিক জেলায় তিনগুণ বেশি বৃষ্টি

এবার বৃষ্টি আর জমা জলে এভাবেই নাজেহাল হতে হয় সাধারণ মানুষকে / ফাইল ছবি, সৌজন্যে, সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

এই সপ্তাহের শেষে ফের ২৬ ও ২৭ সেপ্টেম্বর ঝেঁপে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

গত কয়েকদিন যেন একেবারে আকাশ ভেঙে বৃষ্টি শুরু হয়েছিল বাংলায়। একেবারে অঝোর ধারায় বৃষ্টি। আর এনিয়ে পরিসংখ্যান একেবারে চমকে দেওয়ার মতো, গত তিন দশকের মধ্যে মঙ্গলবার প্রায় তিন থেকে ১০ গুণ বেশি বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের তিন জেলায়। গত এক সপ্তাহে কলকাতাতেই প্রায় তিনগুণ বৃষ্টি হয়েছে।  খবর আবহাওয়া দফতর সূত্রে। কলকাতা আবহাওয়া দফতরের ডিরেক্টর জিকে দাস বলেন, এই যে এত ঝমঝমিয়ে বৃষ্টি এর মূল কারণ হল এবার বর্ষা দেরিতে এসেছে। এর সঙ্গেই বঙ্গোপসাগরের উপর ঘূর্ণাবর্ত ছিল। সেকারণেই এই অঝোরধারায় বৃষ্টি। গত ১৪ বছরের মধ্যে সেপ্টেম্বরে একদিনে এত বৃষ্টি কলকাতায় এই প্রথম। 

আবহাওয়া দফতর সূত্রে খবর, গত এক সপ্তাহে কলকাতায় ২৬৮ মিমি বৃষ্টি হয়েছিল। ১৬ই সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে কলকাতায় ৩৩৬ শতাংশ অতিরিক্ত বৃষ্টি হয়েছে। এই সময় স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ হওয়ার কথা ছিল প্রায় ৬১.৫ মিমি। উত্তর ২৪ পরগনা আর পশ্চিমমেদিনীপুরে যথাক্রমে ৩৭৬ শতাংশ ও ৩৩৫ শতাংশ অতিরিক্ত বৃষ্টি হয়েছে ওই সপ্তাহে। গত ৩০ বছরের আবহাওয়ার রেকর্ডে এমন নজির নেই। যেখানে ওই সপ্তাহে উত্তর ২৪ পরগনায় ৫৫ মিমি বৃষ্টি হওয়ার কথা সেখানে  ২৬১.৬ মিমি বৃষ্টি হয়েছে গত সপ্তাহে। পশ্চিম মেদিনীপুরে ওই সময়কালে বৃষ্টি হয় সাধারণত ৪৮.৭ মিমি। সেখানে বৃষ্টি হয়েছে ২১১.৭ মিমি। 

বাঁকুড়ায় বুধবার ১০৫২ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। পুরুলিয়ায় ৫৭৪ শতাংশ ও পশ্চিমমেদিনীপুরে ৮৯৬ শতাংশ বৃষ্টি অতিরিক্ত হয়েছে। এই সপ্তাহের শেষে ফের ২৬ ও ২৭ সেপ্টেম্বর ঝেঁপে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। জানিয়েছে কলকাতা আবহাওয়া দফতর। 

 

বাংলার মুখ খবর

Latest News

এরা বিশ্বকাপের ম্যাচ করবে? কোপা ফাইনালের আগে ভয়ংকর অবস্থায় ক্ষোভে ফুঁসল ফ্যানরা পোশাক তৈরি করেও আম্বানিদের রিসেপশনে গেলে না টোটা! কারণ কী? আজও রয়েছে অনন্ত-রাধিকার বিয়ের পার্টি, কোনও তারকা নন, তবে আম্বানিরা কাদের ডাকলেন? গায়ে হলুদ শোভন-সোহিনীর! ধূসরে নিজেকে মুড়ে নিলেন স্বস্তিকা, বড় পদক্ষেপ রণজয়ের ZIM vs IND: পঞ্চম T20-তে টসের সময় শূন্যে লাফ রাজার,কুসংস্কার নাকি অন্য কারণ? লেজেন্ডস লিগে সব থেকে বেশি রান-উইকেট-ছক্কা, সেরা বোলিং, দেখুন যাবতীয় পরিসংখ্যান ফাঁসিদেওয়া থানায় ফাঁসি দেওয়ার চেষ্টা মহিলা বন্দির, প্রাণ বাঁচল পুলিশের তৎপরতায় ২০ না ২১ জুলাই কবে গুরু পূর্ণিমা? জেনে নিন সঠিক দিন ক্ষণ তিথি ও পুজোর শুভ সময় টেলিমেডিসিনে সব রাজ্যকে পিছনে ফেলে শীর্ষে বাংলা, পরিষেবা নিতে এগিয়ে মহিলারা চিন আউট? বেজিং থেকে ফিরে কৌশলী হাসিনা বললেন ‘চাইব তিস্তা প্রজেক্ট করুক ভারত’

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.