বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভেঙে গেল ৩০ বছরের রেকর্ড, গত কয়েকদিনে রাজ্যের একাধিক জেলায় তিনগুণ বেশি বৃষ্টি
এবার বৃষ্টি আর জমা জলে এভাবেই নাজেহাল হতে হয় সাধারণ মানুষকে / ফাইল ছবি, সৌজন্যে, সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
এবার বৃষ্টি আর জমা জলে এভাবেই নাজেহাল হতে হয় সাধারণ মানুষকে / ফাইল ছবি, সৌজন্যে, সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

ভেঙে গেল ৩০ বছরের রেকর্ড, গত কয়েকদিনে রাজ্যের একাধিক জেলায় তিনগুণ বেশি বৃষ্টি

  • এই সপ্তাহের শেষে ফের ২৬ ও ২৭ সেপ্টেম্বর ঝেঁপে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

গত কয়েকদিন যেন একেবারে আকাশ ভেঙে বৃষ্টি শুরু হয়েছিল বাংলায়। একেবারে অঝোর ধারায় বৃষ্টি। আর এনিয়ে পরিসংখ্যান একেবারে চমকে দেওয়ার মতো, গত তিন দশকের মধ্যে মঙ্গলবার প্রায় তিন থেকে ১০ গুণ বেশি বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের তিন জেলায়। গত এক সপ্তাহে কলকাতাতেই প্রায় তিনগুণ বৃষ্টি হয়েছে।  খবর আবহাওয়া দফতর সূত্রে। কলকাতা আবহাওয়া দফতরের ডিরেক্টর জিকে দাস বলেন, এই যে এত ঝমঝমিয়ে বৃষ্টি এর মূল কারণ হল এবার বর্ষা দেরিতে এসেছে। এর সঙ্গেই বঙ্গোপসাগরের উপর ঘূর্ণাবর্ত ছিল। সেকারণেই এই অঝোরধারায় বৃষ্টি। গত ১৪ বছরের মধ্যে সেপ্টেম্বরে একদিনে এত বৃষ্টি কলকাতায় এই প্রথম। 

আবহাওয়া দফতর সূত্রে খবর, গত এক সপ্তাহে কলকাতায় ২৬৮ মিমি বৃষ্টি হয়েছিল। ১৬ই সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বরের মধ্যে কলকাতায় ৩৩৬ শতাংশ অতিরিক্ত বৃষ্টি হয়েছে। এই সময় স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমাণ হওয়ার কথা ছিল প্রায় ৬১.৫ মিমি। উত্তর ২৪ পরগনা আর পশ্চিমমেদিনীপুরে যথাক্রমে ৩৭৬ শতাংশ ও ৩৩৫ শতাংশ অতিরিক্ত বৃষ্টি হয়েছে ওই সপ্তাহে। গত ৩০ বছরের আবহাওয়ার রেকর্ডে এমন নজির নেই। যেখানে ওই সপ্তাহে উত্তর ২৪ পরগনায় ৫৫ মিমি বৃষ্টি হওয়ার কথা সেখানে  ২৬১.৬ মিমি বৃষ্টি হয়েছে গত সপ্তাহে। পশ্চিম মেদিনীপুরে ওই সময়কালে বৃষ্টি হয় সাধারণত ৪৮.৭ মিমি। সেখানে বৃষ্টি হয়েছে ২১১.৭ মিমি। 

বাঁকুড়ায় বুধবার ১০৫২ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। পুরুলিয়ায় ৫৭৪ শতাংশ ও পশ্চিমমেদিনীপুরে ৮৯৬ শতাংশ বৃষ্টি অতিরিক্ত হয়েছে। এই সপ্তাহের শেষে ফের ২৬ ও ২৭ সেপ্টেম্বর ঝেঁপে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। জানিয়েছে কলকাতা আবহাওয়া দফতর। 

 

বন্ধ করুন