রবিবার 'জনতা কার্ফু'র সকালে কলকাতার রাস্তায় এক দুধ বিক্রেতা।
রবিবার 'জনতা কার্ফু'র সকালে কলকাতার রাস্তায় এক দুধ বিক্রেতা।

লক ডাউনে কী করবেন, কী করবেন না? জেনে নিন

  • করোনাভাইরাস রুখতে শুক্রবার পর্যন্ত গোটা পশ্চিমবঙ্গে লক ডাউন ঘোষণা করেছে রাজ্য সরকার

করোনাভাইরাস সংক্রমণ রুখতে সোমবার থেকে কলকাতা ও পশ্চিমবঙ্গের পুরসভা এলাকাগুলিতে লক ডাউন ঘোষণা করতে চলেছে রাজ্য সরকার। রবিবার দুপুরে নবান্নে এক উচ্চ পর্যায়ের বৈঠকে এমনই সিদ্ধান্ত হয়েছে বলে সূত্রের খবর। কিন্তু লক ডাউন মানে কী? লক ডাউন হলে কী করবেন, কী করবেন না?

1. অত্যন্ত দরকারি না হলে বাড়ি থেকে বেরোবেন না। অর্থাৎ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী যেমন চাল-ডাল, সবজি, মাছ-মাংস কেনা, ওষুধ কেনা, জরুরি পরিস্থিতিতে চিকিৎসক বা হাসপাতালে যাওয়া।

2. লক ডাউনের মধ্যে ১৮৮ ধারা প্রয়োগ করেছে সরকার। তাছাড়া রাজ্যে জারি রয়েছে মহামারী আইন। ফলে রাস্তায় বেরিয়ে পুলিশের সামনে পড়লে যদি উপযুক্ত কারণ দেখাতে না পারেন তাহলে কড়া ব্যবস্থা নিতে পারে প্রশাসন।

3. আত্মীয়ের বাড়িতে বেড়াতে যাবেন না। ঘনিষ্ঠ হোন বা দূর সম্পর্কের, আত্মীয়ের বাড়ি বয়কট করুন।

4. গুজবে কান দেবেন না। এই পরিস্থিতিতে নানা গুজব ছড়ায়। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে গুজব ছড়ানো এখন সহজ হয়ে গিয়েছে। একেবারে বিশ্বস্ত সূত্র বা সরকারি বিজ্ঞপ্তি ছাড়া কোনও কথা বিশ্বাস করবেন না। লক ডাউনের মধ্যে মুদির দোকান, সবজির দোকান ও মাছ বাজার খোলা থাকবে। সাধারণ দিনের মতোই মিলবে ডিম ও দুধ।

5. অসুস্থ বোধ করলে কাছাকাছি হাসপাতালে যান। জ্বর, সর্দি, কাশি, গলা ব্যথা বা শ্বাসকষ্টের মতো উপসর্গ দেখা দিলে। নিজেকে একটি ঘরে বন্দি রাখুন। মাস্ক ব্যবহার করুন। ঘণ্টায় অন্তত ১ বার করে সাবান বা অ্যালকোহলযুক্ত হ্যান্ডস্যানিটাইজার দিয়ে ২০ সেকেন্ড ধরে হাত ধোবেন।

বন্ধ করুন