বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Dengue in Kolkata: শিশুরা ডেঙ্গি আক্রান্ত হলেই দ্রুত হাসপাতালে ভর্তি করুন, পরামর্শ চিকিৎসকদের

Dengue in Kolkata: শিশুরা ডেঙ্গি আক্রান্ত হলেই দ্রুত হাসপাতালে ভর্তি করুন, পরামর্শ চিকিৎসকদের

ডেঙ্গির ভয়াবহ পরিস্থিতি কলকাতায় (HT_PRINT)

ডেঙ্গি আক্রান্তদের প্লেটলেট কমে যায়। তাই তাদের প্লেটলেট প্রদান এবং অন্যান্য কিছু চিকিৎসার প্রয়োজন হয়। কিন্তু, তাদের দেরিতে হাসপাতালে নিয়ে আসা হলে পরিস্থিতি আরও খারাপ হয়ে যায়। এরফলে মাল্টি অর্গান ফেলিওয়ের মতো সমস্যা তৈরি হয়। তাই ডেঙ্গি হলে অভিভাবকদের দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

এ বছর কলকাতায় ডেঙ্গি ভয়াবহ আকার নিয়েছে। যার মধ্যে প্রচুর সংখ্যক শিশু ডেঙ্গি আক্রান্ত হয়েছে। ইতিমধ্যেই ডেঙ্গিতে বেশ কয়েকজন শিশুর মৃত্যু হয়েছে। এছাড়াও অনেকে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। চলতি বছর প্রথম ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল কালীঘাটের এক কিশোরের। পরিসংখ্যান বলছে, গত চার দিনে ৩ জন শিশু কলকাতায় ডেঙ্গি আক্রান্ত হয়েছে। যা নিয়ে উদ্বেগ বাড়ছে। এই অবস্থায় শিশুরা ডেঙ্গিতে আক্রান্ত হলেই তড়িঘড়ি হাসপাতালে ভর্তি করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

ডা. বিসি রায় পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ পেডিয়াট্রিক সায়েন্সেসের চিকিৎসক দিলীপ পাল জানান, এই হাসপাতালে বর্তমানে প্রায় ৩৯ জন শিশুর ডেঙ্গি ওয়ার্ডে চিকিৎসা চলছে। যার মধ্যে বেশ কয়েকজনের অবস্থা জটিল হয়ে উঠেছে। তিনি জানান, ডেঙ্গি আক্রান্তদের প্লেটলেট কমে যায়। তাই তাদের প্লেটলেট প্রদান এবং অন্যান্য কিছু চিকিৎসার প্রয়োজন হয়। কিন্তু, তাদের দেরিতে হাসপাতালে নিয়ে আসা হলে পরিস্থিতি আরও খারাপ হয়ে যায়। এর ফলে মাল্টি অর্গান ফেলিওয়ের মতো সমস্যা তৈরি হয়। তাঁর পরামর্শ, জ্বর শুরু হওয়ার পরে দ্রুত পরীক্ষা করা উচিত এবং ডেঙ্গি পজিটিভ হলে অভিভাবকদের দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথের (আইসিএইচ) পেডিয়াট্রিক আইসিইউতে ডেঙ্গি আক্রান্ত ৮০ জন শিশু চিকিৎসাধীন অবস্থায় রয়েছে। যার মধ্যে অনেকের অবস্থা গুরুতর। এর কারণ হিসেবে চিকিৎসকরা জানিয়েছেন, ওই শিশুর অভিভাবকরা তাদের হাসপাতালে নিয়ে আসতে দেরি করেছিলেন। চিকিৎসকরা জানিয়েছেন, অনেকেই ডেঙ্গি আক্রান্ত শিশুদের বাড়িতে আইভি স্যালাইন দিয়েছেন। তবে এই ধরনের প্রক্রিয়াটি ডাক্তারের তত্ত্বাবধানে করা উচিত। কারণ কতটা তরল প্রয়োজন তা নির্ভর করে বলেই তারা জানিয়েছেন। তা না হলে শ্বাসকষ্টের সমস্যা ও অন্যান্য সমস্যা হতে পারে। তাই শিশুরা ডেঙ্গি আক্রান্ত হলে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

বন্ধ করুন