বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > SSKM Hospital: উৎসবের মরশুমে এক দিনে ১৭ হাজার রোগী! রেকর্ড গড়ল এসএসকেএম হাসপাতাল

SSKM Hospital: উৎসবের মরশুমে এক দিনে ১৭ হাজার রোগী! রেকর্ড গড়ল এসএসকেএম হাসপাতাল

এসএসকেএম হাসপাতাল।

গত ১৭ অক্টোবর হাসপাতালের আউটডোরে চিকিৎসার জন্য এই সংখ্যক রোগী ভিড় করেছিলেন। রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগম জানিয়েছেন, এর আগে রাজ্যের কোনও হাসপাতালের আউটডোরে একই দিনে এত সংখ্যক রোগী হয়নি।

উৎসবের মরশুমেও রেকর্ড সংখ্যক রোগী দেখল এসএসকেএম হাসপাতাল। মাত্র একদিনে ১৭ হাজার রোগী দেখে নজির গড়ল শহরের এই সুপার স্পেশালিটি হাসপাতাল। স্বাস্থ্য ভবনের তথ্য বলছে, একদিনে এত সংখ্যক রোগী দেখার রেকর্ড পশ্চিমবঙ্গের কোনও হাসপাতালের নেই। ফলে তা নিঃসন্দেহে তথাৎপর্যপূর্ণ। যদিও এত সংখ্যক রোগী দেখা নিয়ে উঠেছে নানা প্রশ্ন।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, গত ১৭ অক্টোবর হাসপাতালের আউটডোরে চিকিৎসার জন্য এই সংখ্যক রোগী ভিড় করেছিলেন। রাজ্যের স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগম জানিয়েছেন, এর আগে রাজ্যের কোনও হাসপাতালের আউটডোরে একই দিনে এত সংখ্যক রোগী হয়নি। ফলে এটিকে নতুন রেকর্ড হিসেবেই দেখছে স্বাস্থ্য ভবন। এর আগে একদিনে এসএসকেএম হাসপাতালে আউটডোরে সর্বোচ্চ ভিড় হয়েছিল ১৫৬০০ জন রোগীর। সেটিই ছিল এতদিন রেকর্ড। তবে গত ১৭ অক্টোবর সেই রেকর্ড ভেঙে নতুন নজির গড়ল এসএসকেএম। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, এদিন সকাল ১০টা থেকে আউটডোর শুরু হয়েছিল। তবে রোগীর চাপ সামলানোর জন্য আউটডোর খোলা ছিল সন্ধ্যে ৬টা পর্যন্ত।

হাসপাতাল সূত্রের খবর, ওইদিন সবচেয়ে বেশি ভিড় হয়েছিল মেডিসিন বিভাগে। ওই বিভাগে ১৮০০ জন রোগী চিকিৎসার জন্য এসেছিলেন। এছাড়া অর্থোপেডিকে ১২২০ জন রোগী, চর্মরোগ বিভাগে ১১৫০ জন, ইএনটিতে ৯০০ রোগী চিকিৎসা করিয়েছেন। নিউরোমেডিসিন বিভাগে প্রায় ১৭০০ রোগী এসেছিলেন।

তবে একই দিনে এত সংখ্যক রোগী দেখা নিয়ে প্রশ্ন উঠেছে। সেক্ষেত্রে চিকিৎসকরা কতটা ভালোভাবে চিকিৎসা করেছেন? বা কতটা মনোযোগী হতে পেরেছেন? তা নিয়ে প্রশ্ন থেকে যাচ্ছে। উল্লেখ্য এসএসকেএম হাসপাতালে বর্তমানে ১২০০ শিক্ষক চিকিৎসক, মেডিক্যাল অফিসার এবং জুনিয়র ডাক্তার রয়েছেন। এছাড়াও চিকিৎসা কর্মী রয়েছেন প্রায় ২৫০০ হাজার জন। ছুটির দিন বাদে সাধারণত সপ্তাহের সোম থেকে বুধবার এই হাসপাতালে ১২ হাজার রোগীর ভিড় হয়। তবে উৎসবের সময় তা বেশি হয়েছে।

বন্ধ করুন