বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ভিনরাজ্যের চিকিৎসকরা মেরুদণ্ডের বিশেষ অস্ত্রোপচার শিখতে বাংলায়
মেরুদণ্ডের জটিল চিকিৎসা শিখলে ভিনরাজ্যের চিকিৎসকরা আসছেন বাংলায়। প্রতীকী ছবি (‌সৌজন্য গেটি ইমেজেস)‌ (HT_PRINT)
মেরুদণ্ডের জটিল চিকিৎসা শিখলে ভিনরাজ্যের চিকিৎসকরা আসছেন বাংলায়। প্রতীকী ছবি (‌সৌজন্য গেটি ইমেজেস)‌ (HT_PRINT)

ভিনরাজ্যের চিকিৎসকরা মেরুদণ্ডের বিশেষ অস্ত্রোপচার শিখতে বাংলায়

  • অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সের পটনা, ভুবনেশ্বর, গুয়াহাটি, চেন্নাই, রাঁচির চিকিৎসকরা কলকাতায় আসছেন মেরুদণ্ডের জটিল চিকিৎসার পাঠ নিতে।

চিকিৎসা পরিষেবা নিয়ে নানা বদনাম আছে এই রাজ্যের। বার বারই অভিযোগ ওঠে এই রাজ্যে যথাযথ চিকিৎসা পরিষেবা না পেয়ে ভিন রাজ্যে যান রোগীদের অনেকেই। এবার আবার অন্য ছবি। ভিনরাজ্য থেকে বিশেষজ্ঞ চিকিৎসকরা আসছেন এই রাজ্যের জটিল অস্ত্রোপচার সংক্রান্ত শিক্ষা নিতে।  কলকাতার ইনস্টিটিউট অফ নিউরো সায়েন্সের চিকিৎসকরা এব্যাপারে কর্মশালার আয়োজন করেছেন। লাইভ সার্জারির মাধ্যমে এই পাঠ দেওয়া হচ্ছে। অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সের পটনা, ভুবনেশ্বর, গুয়াহাটি, চেন্নাই, রাঁচির চিকিৎসকরা কলকাতায় আসছেন মেরুদণ্ডের জটিল চিকিৎসার পাঠ নিতে। 

মূলত মেরুদন্ডের বিশেষ শল্য চিকিৎসা সম্পর্কে জানতেই তাঁরা আসছেন কলকাতায়। চিকিৎসা বিজ্ঞানে এই ধরনের শল্য চিকিৎসার পোশাকি নাম অবলিক ল্যাটারাল ইন্টারবডি ফিউশন বা অলিফ। পূর্ব ভারতের মধ্যে একমাত্র কলকাতাতেই এই ধরনের চিকিৎসা হয়। এক্ষেত্রে শরীর কেটে নয়, মাত্র ২ সেন্টিমিটার কেটে মেরুদণ্ডের জটিল রোগের চিকিৎসা করা হয়। তবে এই ধরনের চিকিৎসার খরচ কিছুটা বেশি। তবে খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারেন রোগীরা। গত কয়েকমাসে অন্তত শতাধিক রোগীর চিকিৎসা করানো হয়েছে। আর সেই চিকিৎসার নানা দিক সম্পর্কে শিখতে চাইছেন ভিনরাজ্যে কর্মরত চিকিৎসকরা। 

 

বন্ধ করুন