বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কৃষকরা ন্যায্যমূল্য আদৌও কি পাচ্ছেন? জানতে চাইল কলকাতা হাইকোর্ট
কৃষকরা শস্য পিছু ন্যায্যমূল্য আদৌও কি পাচ্ছেন? জানতে চাইল কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি। (HT_PRINT)
কৃষকরা শস্য পিছু ন্যায্যমূল্য আদৌও কি পাচ্ছেন? জানতে চাইল কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি। (HT_PRINT)

কৃষকরা ন্যায্যমূল্য আদৌও কি পাচ্ছেন? জানতে চাইল কলকাতা হাইকোর্ট

  • মঙ্গলবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ বিষয়ে কেন্দ্রের কাছে রিপোর্ট তলব করল ।

কৃষকদের নায্যমূল্য নিয়ে কেন্দ্রের কাছে রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্ট। চলতি বছর কৃষকরা আদৌও শস্য পিছু ন্যায্যমূল্য পাচ্ছেন কিনা, তা রিপোর্টে জানাতে হবে।

কৃষকদের শস্যপিছু ন্যায্যমূল্য নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন আইনজীবী রবিশংকর চট্টোপাধ্যায়। তাঁর অভিযোগ ছিল, রাজ্যের বহু কৃষক ন্যায্যমূল্য পাচ্ছেন না। তিনি জানান, শস্য পিছু ন্যায্যমূল্য না পাওয়ার কারণে ২০১২ সালে ৪৮ জন কৃষক আত্মহত্যা করেছিলেন। কিন্তু, তাঁদের পরিবারকে এখনও ক্ষতিপূরণ দেওয়া হয়নি। মামলার শুনানিতে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি কেন্দ্রের কাছে জানতে চান এ বছর ফসলের ন্যায্যমূল্য হিসাবে কেন্দ্র কত টাকা দিয়েছে? তবে কেন্দ্রের আইনজীবীর কাছে এ সংক্রান্ত তথ্য না থাকায় তিনি সময় চান।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির মাধ্যমে সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পৌঁছে দেওয়া হবে। ইতিমধ্যেই, দেশের ১ কোটি ৬২ লক্ষ কৃষক এই টাকা পেয়ে গিয়েছেন বলে তিনি দাবি করেছিলেন। এছাড়াও তিনি জানিয়েছিলেন, 'গত ৪ বছরে বিভিন্ন কারণে দেশের ক্ষতিগ্রস্ত কৃষকরা ১ লক্ষ কোটি টাকার ক্ষতিপূরণ পেয়েছেন। '

তবে সেই সমস্ত টাকা বহু কৃষক পাচ্ছেন না বলে এদিন হাইকোর্টে রাজ্যের পক্ষ থেকে জানানো হয়। রাজ্যের অভিযোগ, এনিয়ে কেন্দ্রকে একাধিকবার চিঠি পাঠানোর পরে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। যদিও প্রাথমিকভাবে কৃষক সম্মান নিধিতে সবুজ সংকেত দেয়নি রাজ্য। আগামী ২ ফেব্রুয়ারি এ মামলার পরবর্তী শুনানি রয়েছে। তার মধ্যে এই রিপোর্ট কেন্দ্রকে জমা দিতে বলেছে হাইকোর্ট।

বন্ধ করুন