বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিরোধী দল থেকেই কি PAC চেয়ারম্যান হবেন? মুকুল মামলায় জানতে চাইল হাইকোর্ট
মুকুল রায়। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
মুকুল রায়। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

বিরোধী দল থেকেই কি PAC চেয়ারম্যান হবেন? মুকুল মামলায় জানতে চাইল হাইকোর্ট

আগামী ৬ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।

পাবলিক অ্যাকাউন্টস কমিটির (‌পিএসি)‌ চেয়ারম্যান হতে হলে মনোনয়নপত্রে কোনও ব্যক্তির রাজনৈতিক পরিচয় জানানো কি বাঞ্ছনীয়? মঙ্গলবার মুকুল রায়কে পিএসি চেয়ারম্যান পদ বাতিলের আর্জিতে মামলায় আদালত এই কথাই জানতে চাইল কলকাতা হাইকোর্টে। উল্লেখ্য, সম্প্রতি মুকুল রায় কখনো নিজেকে বিজেপি বিধায়ক হিসেবে পরিচয় দিচ্ছেন, আবার কখনও তিনি নিজেকে মনে প্রাণে তৃণমূলের একজন নেতা বলছেন।

এই মামলায় মুকুল রায়ের বক্তব্য জানতে হাইকোর্টের তরফে হলফনামা জমা দিতে বলা হয়েছিল। তিনি কীভাবে পিএসির চেয়ারম্যান হলেন, সেই কথা জানিয়ে হলফনামাও জমা দিয়েছেন মুকুল। এই প্রসঙ্গে হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল জানতে চান, পিএসি চেয়ারম্যান পদে মনোনয়ন জমা দেওয়ার ক্ষেত্রে কোনও ব্যক্তির রাজনৈতিক পরিচয় জানানো কি প্রয়োজন? একইসঙ্গে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি আরও জানতে চান, পিএসসি চেয়ারম্যান কি বিরোধী দল থেকেই নিযুক্ত হন? মামলাকারীর আইনজীবীর তরফে জানানো হয়েছে, মুকুল রায় তৃণমূলে যোগদানের কথা এখনও অস্বীকার করেননি। আগামী ৬ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।

এই প্রসঙ্গে আইনজীবী মহলের মত, গোটা বিষয়টি স্পিকারের এক্তিয়ারভুক্ত। বিগত কয়েক দশক ধরে বিরোধীরা পিএসি চেয়ারম্যান হয়ে এসেছেন, সেক্ষেত্রে এখন কি স্পিকার কী সেই প্রথা ভেঙে দিতে পারেন? এই প্রসঙ্গে তৃণমূল ও মুকুল রায় উভয়েরই মত, কৃষ্ণনগর উত্তরের বিধায়ক এখন বিজেপিতেই রয়েছেন। তাই মুকুল রায়কে পিএসির চেয়ারম্যান করার ক্ষেত্রে কোনও দোষ নেই।

বন্ধ করুন