বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > ওমিক্রন পরীক্ষার অ্যাপ! ভুলেও লিঙ্কে ক্লিক করবেন না, হতে পারে বিপদ!
ওমিক্রন পরীক্ষার অ্যাপ! ভুলেও লিঙ্কে ক্লিক করবেন না, হতে পারে বিপদ!। প্রতীকী ছবি।
ওমিক্রন পরীক্ষার অ্যাপ! ভুলেও লিঙ্কে ক্লিক করবেন না, হতে পারে বিপদ!। প্রতীকী ছবি।

ওমিক্রন পরীক্ষার অ্যাপ! ভুলেও লিঙ্কে ক্লিক করবেন না, হতে পারে বিপদ!

  • সিআইডির সাইবার বিশেষজ্ঞদের মতে এভাবে ভুয়ো অ্যাপের মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার ফাঁদ পাতছে প্রতারকরা।

শরীরে ওমিক্রন থাবা বসিয়েছে কি তা অ্যাপের মাধ্যমেই জানতে চান! সোশ্যাল মিডিয়ায় এই বিজ্ঞাপন দেখেই যদি লিংকে ক্লিক করেন তাহলে হতে পারে বিপদ! খোয়া যেতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে গচ্ছিত অর্থ বা চুরি হয়ে যেতে পারে আপনার ব্যক্তিগত তথ্য। তাই এ নিয়ে সতর্ক করল সিআইডি ও রাজ্যের সাইবার বিশেষজ্ঞরা। সিআইডির সাইবার বিশেষজ্ঞদের মতে এভাবে ভুয়ো অ্যাপের মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার ফাঁদ পাতছে প্রতারকরা।

এখনও পর্যন্ত নির্দিষ্ট ভাবে সিআইডির কাছে এই ধরনের কোনও অভিযোগ আসেনি। তবে সিআইডির সাইবার বিশেষজ্ঞদের মতে, সাধারণত যে জিনিসগুলি বাজারে সবচেয়ে বেশি চর্চিত তা নিয়েই প্রতারণার ফাঁদ পাতে প্রতারকরা। তাই ওমিক্রন পরীক্ষাকে হাতিয়ার করে এভাবেই প্রতারণার ফাঁদ পাতছে প্রতারকরা। সিআইডির এক আধিকারিক জানিয়েছেন, ওমিক্রন পরীক্ষা অনলাইনে করা যাবে বলে প্রতারকরা ফাঁদ পেতে রেখেছে । এরজন্য বেশ কিছু ভুয়ো অ্যাপ বাজারে ঘুরে বেড়াচ্ছে। এই সংক্রান্ত অ্যাপের লিংকে ক্লিক করলেই প্রতারকরা টাকা হাতিয়ে নিতে পারে বলে তিনি জানিয়েছেন।

সাধারণত দুটি উপায়ে তারা মানুষের টাকা হাতিয়ে নিতে পারে বলে তিনি জানিয়েছেন। সেক্ষেত্রে পরীক্ষার নামে মানুষের কাছ থেকে টাকা হাতিয়ে নিতে পারে, অথবা রেজিস্ট্রেশনের নামে যাবতীয় তথ্য চুরি করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা হাতিয়ে নিতেও পারে বলে তিনি জানিয়েছেন। সেই কারণে সরকারি অনুমোদিত অ্যাপ ব্যবহার করার পরামর্শ দিচ্ছেন সিআইডির আধিকারিকরা।

সাইবার ক্রাইম বিশেষজ্ঞ আইনজীবী বিভাস চট্টোপাধ্যায় মনে করেন করোনার বার বাড়ন্তের কারণে আবার এই ধরনের অপরাধ বাড়তে পারে। এর আগেও করোনা যখন মাথা চারা দিয়ে উঠেছিল তখন সাইবার অপরাধ বেড়ে গিয়েছিল বলে তিনি জানান।

বন্ধ করুন