কলকাতার পথে ফের ছুটবে ডবলডেকার বাস। (ছবিটি প্রতীকী)
কলকাতার পথে ফের ছুটবে ডবলডেকার বাস। (ছবিটি প্রতীকী)

শহরের পথে ফের ডবলডেকার, মার্চ থেকে শুরু পরিষেবা

আগামী মার্চ মাস থেকেই কলকাতার রাস্তায় ডবলডেকার বাস পরিষেবা চালু হতে চলেছে।পরিবহণ দফতরের নিজস্ব নকশা অনুযায়ী তৈরি বাসগুলির দোতলা ছাদহীন থাকছে।

শহরের রাস্তায় ফের দেখা যাবে ডবলডেকার বাস। এই বিষয়ে সমস্ত রকম প্রস্তুতি সারা হয়ে গিয়েছে বলে জানিয়েছে রাজ্য পরিবহণ দফতর।

শুক্রবার দফতরের এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, আগামী মার্চ মাস থেকেই কলকাতার রাস্তায় ডবলডেকার বাস পরিষেবা চালু হতে চলেছে।

রাজ্য পরিবহণ সচিব এন এস নিগম জানিয়েছেন, নতুন ডবলডেকার বাসের বডি পরিবহণ দফতরের নিজস্ব নকশা অনুযায়ী তৈরি হয়েছে। পথে নামার জন্য আপাতত দু’টি বাসকে প্রস্তুত করা হয়েছে বলেও তিনি জানান। সংবাদসংস্থা পিটিআই-কে তিনি জানিয়েছেন, ‘এই বাসগুলির দোতলা ছাদহীন থাকছে। এমন আরও কিছু বাস তৈরির বিষয়ে ভাবনা-চিন্তা চলেছে।’

নতুন ডবলডেকার বাস দু’টি পর্যটকদের জন্যই ব্যবহার করা হবে বলে জানিয়েছেন সচিব। তবে পরবর্তীকালে সাধারণ যাত্রীদের জন্য ভিন্ন নকশার ডবলডেকার বাস পথে নামানোর পরিকল্পনা রয়েছে পরিবহণ দফতরের, জানিয়েছেন তিনি।

কলকাতার রাস্তায় প্রথম ডবলডেকার বাস পরিষেবা শুরু হয় ব্রিটিশ আমলে। নব্বইয়ের দশকের মাঝামাঝি পর্যন্ত শহরের রাজপথে লাল-সাদা রঙের বাসগুলিকে যাতায়াত করতে দেখা যেত। কিন্তু এক পরে রক্ষণাবেক্ষণের অতিরিক্ত খরচের ঠেলায় এই বাসগুলি তুলে নেয় পরিবহণ দফতর। ডবলডেকার ছাড়া কিছু রুটে ট্রেলার-ডবলডেকার বাসও একদা শহরে নিত্য যাত্রী পরিবহণে কাজ করত।

বর্তমানে সারাদেশে একমাত্র মুম্বই শহরেই সাধারণের যাতায়াতের জন্য ডবলডেকার বাস ব্যবহার করা হয়। শহরের নানান রুটে প্রায় ৫০টি এই ধরনের বাস চালায় পরিবহণ সংস্থা ‘বেস্ট’।

বন্ধ করুন