বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > চার ঘণ্টার মধ্যে হাতে পাওয়া যাবে ড্রাইভিং লাইসেন্স, আশ্বাস পরিবহণ মন্ত্রীর

চার ঘণ্টার মধ্যে হাতে পাওয়া যাবে ড্রাইভিং লাইসেন্স, আশ্বাস পরিবহণ মন্ত্রীর

পরিবহণ মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। 

আবেদন করার পরই আবেদনকারীর মোবাইল ফোনে মেসেজ করে তাঁর আবেদন পত্র জমা হওয়ার বার্তা দেওয়া হবে। লাইসেন্স হাতে না পাওয়া অবধি ওই মেসেজ দেখিয়েই সেই ব্যক্তি গাড়ি চালাতে পারবে। এই মর্মে কলকাতা ও রাজ্য পুলিশকে অবগত করা হবে বলে জাননা পরিবহন মন্ত্রী।

এবার থেকে ড্রাইভিং লাইসেন্স পাওয়া যাবে মাত্র ৪ ঘণ্টায়। এমনই জানালেন পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী মঙ্গলবার হাওড়ার সাঁতরাগাছিতে সরকারি অনুষ্ঠানে যোগদান করে পরিবহণ দফতরের নতুন উদ্যোগের কথা জানান তিনি। বলেন, ড্রাইভিং লাইসেন্স হাতে পেতে অপেক্ষার দিন শেষ হতে চলেছে। খুব তাড়াতাড়ি লাইসেন্স পাওয়া যাবে প্র্যাকটিক্যাল পরীক্ষা দেওয়ার ৪ ঘণ্টার মধ্যে।

মন্ত্রী বলেন, ড্রাইভিং লাইসেন্সের আবেদন করতে হবে অনলাইনে। আবেদন করার তালিকা অনুযায়ী তাঁকে পরীক্ষার জন্য ডাকা হবে। পরীক্ষা দেওয়ার ৪ ঘন্টার মধ্যে তাঁর হাতে ড্রাইভিং লাইসেন্স তুলে দেওয়া হবে। আবেদন করার পরই আবেদনকারীর মোবাইল ফোনে মেসেজ করে তাঁর আবেদন পত্র জমা হওয়ার বার্তা দেওয়া হবে। লাইসেন্স হাতে না পাওয়া অবধি ওই মেসেজ দেখিয়েই সেই ব্যক্তি গাড়ি চালাতে পারবে। এই মর্মে কলকাতা ও রাজ্য পুলিশকে অবগত করা হবে বলে জাননা পরিবহন মন্ত্রী।

মন্ত্রী জানান, রাজ্যের সমস্ত আরটিওকে নির্দেশ দেওয়া হয়েছে ১৫ বছরের উপরে গাড়িগুলোকে বাতিল করার জন্য। বাতিল হওয়া গাড়িগুলো কাটাই হবে। এর জন্য প্রতিটি জেলাতে স্ক্র্যাপ গ্রাউন্ড তৈরি করা হবে। ওই স্ক্র্যাপ গ্রাউন্ডে বাণিজ্যিক গাড়ি জমা দিলে গাড়ির মালিক বৈধ কাগজ পাবেন। সেক্ষেত্রে তাঁর জন্য নির্দিষ্ট রুট পারমিট দিয়ে সে পুনরায় নতুন গাড়ি কিনতে পারবেন। পাশাপাশি পছন্দের নম্বর নেওয়ার ক্ষেত্রে গাড়ি কেনার আগে থেকে আবেদন করা যাবে।

তিনি আরও বলেন, ‘আগামীদিনে ই-পরিবহণের উপরে সরকার জোর দিয়েছে। যদিও রাজ্যের সর্বত্র গজিয়ে ওঠা টোটো তৈরির কোম্পানিগুলোর ক্ষেত্রে যাদের কাছে বৈধ সরকারি অনুমতি আছে তারাই টোটো তৈরি করতে পারবে। তবে টোটো গাড়ির রেজিস্ট্রেশন ও লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে কোনো পরিকল্পনা এই মুহূর্তে নেই বলেই জানান তিনি।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

পুরুলিয়া পাহাড়ে মিলেছে ডাইনোসরের জীবাশ্ম!‌ খবর চাউর হতেই আলোড়ন তুঙ্গে ওষুধের দাম নিয়ে দুশ্চিন্তা কমল, সুগার-প্রেশার-সহ ৬৯টি ওষুধের দাম বেঁধে দিল সরকার মীন রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল কুম্ভ রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল টিফিন ডেলিভারির আড়ালে মাদকের ব্যবসা শাবানার!প্রকাশ্যে 'ডাব্বা কার্টেল'-এর টিজার মকর রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল ধনু রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল মার্চের শুরুতেই দুর্যোগের মেঘে ঢাকবে বাংলার আকাশ, বৃষ্টি হবে কলকাতাতেও বৃশ্চিক রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল তুলা রাশির এই মাস কেমন যাবে? জানুন এই মাসের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.