বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Durga Puja 2020: দুর্গাপুজোর রায় পুনর্বিবেচনার আর্জি গ্রহণ হাইকোর্টের, শুনানি পঞ্চমীতে
কলকাতা হাইকোর্টের রায়ের পর সন্তোষ মিত্র স্কোয়ারে চলছে প্রস্তুতি (ছবি সৌজন্য পিটিআই) 
কলকাতা হাইকোর্টের রায়ের পর সন্তোষ মিত্র স্কোয়ারে চলছে প্রস্তুতি (ছবি সৌজন্য পিটিআই) 

Durga Puja 2020: দুর্গাপুজোর রায় পুনর্বিবেচনার আর্জি গ্রহণ হাইকোর্টের, শুনানি পঞ্চমীতে

  • পঞ্চমীতে শুনানি হবে।

দুর্গাপুজোর রায় পুনর্বিবেচনার আর্জি নিয়ে কলকাতা হাইকোর্টে ইতিমধ্যে আবেদন জানিয়েছে ফোরাম ফর দুর্গোৎসব কমিটি। আদালত সূত্রে খবর, সেই আবেদন গ্রহণ করা হয়েছে। সেটির শুনানির জন্য সবপক্ষকে নোটিশ দিয়ে আগামিকাল (পঞ্চমী) হাইকোর্টে আসতে বলা হয়েছে।

আরও পড়ুন : আজ থেকে চালু উৎসব স্পেশাল ট্রেন, দেখে নিন পুরো তালিকা

করোনাভাইরাস পরিস্থিতিতে এবার পুজো মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছে কলকাতা হাইকোর্ট। সোমবারের রায়ে বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, রাজ্যের সব পুজো মণ্ডপকে 'নো এন্ট্রি' জোন হিসেবে ঘোষণা করতে হবে। মণ্ডপের বাইরে ব্যারিকেড করতে হবে। মণ্ডপে কোনও দর্শনার্থী ঢুকতে পারবেন না। 

দুর্গাপুজো সংক্রান্ত যাবতীয় খবর দেখুন

মামলাকারীদের আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায় বলেন, 'কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ যে জনস্বার্থ মামলা শুনছিল, সেটির রায়ে প্রতিটি পুজো মণ্ডপের বাইরে ব্যারিকেড করার নির্দেশ দিয়েছে। বড় মণ্ডপের ক্ষেত্রে কমপক্ষে ১০ মিটার দূরে ব্যারিকেড করতে হবে। ছোটো মণ্ডপের ক্ষেত্রে ব্যারিকেডের দূরত্ব হবে পাঁচ মিটার।' তিনি আরও বলেন, 'ছোটো মণ্ডপে ১৫ জন সদস্যকে প্রবেশের অনুমতি দেওয়া হবে। বড় মণ্ডপের ক্ষেত্রে সেই সংখ্যাটি সর্বোচ্চ ২৫। যাঁরা প্রবেশ করতে পারবেন, আগেভাগে তাঁদের ঠিক করতে হবে এবং নিয়মিত পরিবর্তন করা যাবে না। পুজো উদ্যোক্তাদের সেই নামের তালিকা দেখাতে হবে।'

আরও পড়ুন : দুর্গার এবার ঘোটকে আগমন মহিষে গমন, জেনে নিন শুভ ও অশুভ প্রভাব

পুজোর আগে যেভাবে রাজ্যে করোনা সংক্রমণ বেড়েছে, তাতে সেই রায়কে স্বাগত জানিয়েছে বিশেষজ্ঞ ও চিকিৎসক মহল। তাঁদের আশঙ্কা ছিল, পুজোর সময় মণ্ডপে দর্শনার্থীদের ঢল নামলে এবং ভিড় নিয়ন্ত্রণ না করা হলে এ রাজ্যেও কেরালার মতো পরিস্থিতি হতে পারে। লাগামছাড়া সংক্রমণ হবে। 

আরও পড়ুন : উপসর্গ থাকলে দুর্গাপুজোয় দেখা হবে না ঠাকুর, আর কী কী নিয়ম মেনে চলতে হবে, দেখুন

যদিও সেই রায়ের পরদিনই পুনর্বিবেচনার আর্জি জানিয়ে হাইকোর্টে গিয়েছে ফোরাম ফর দুর্গোৎসব কমিটি। সেই কমিটির আওতায় কলকাতার ৩৫০ টি জনপ্রিয় পুজো আছে। প্রয়োজনে সুপ্রিম কোর্টে যাওয়ার বিষয়েও ভাবনাচিন্তা চলছে বলে সূত্রের খবর।

বন্ধ করুন