বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Durga Puja 2021: গতবারের থেকে বেশি মানুষ দুর্গাপুজোয় বেরোবেন, বাড়তি সজাগ থাকার নির্দেশ রাজ্যের
 দুর্গাপুজো। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)
 দুর্গাপুজো। (ফাইল ছবি, সৌজন্য রয়টার্স)

Durga Puja 2021: গতবারের থেকে বেশি মানুষ দুর্গাপুজোয় বেরোবেন, বাড়তি সজাগ থাকার নির্দেশ রাজ্যের

তিনি পুজো কমিটিগুলিকে স্পষ্ট নির্দেশ দেন, মণ্ডপের তিনদিক যেন খোলা রাখা হয়।

করোনা আবহে বিধিনিষেধ মেনে কীভাবে জেলায় পুজোর আয়োজন করতে হবে, সেই রোডম্যাপই ঠিক করে দিতেই বৈঠক করলেন রাজ্যের মুখ্যসচিব। প্রতিটি পুজো মণ্ডপের ভিতরে যাতে প্রচুর পরিমাণে জায়গা থাকে, সেই বিষয়টি নিশ্চিত করার কথা বলা হয়েছে জেলা প্রশাসনকে। পাশাপাশি কোভিড বিধি মেনে চলার কথাও বলা হয়েছে।

বৈঠকে মুখ্যসচিব জেলার প্রশাসনিক আধিকারিকদের মনে করিয়ে দেন, এবারের পরিস্থিতি মোটেও গতবারের মতো নয়। গতবার পুজোর সময়ে কনটেন্টমেন্ট জোন ছিল। সংক্রমণের সংখ্যাও খুব বেশি ছিল। সেই কারণে অনেকেই গত বছর ভয়ে বাইরে বেরোয়নি। কিন্তু এবারে পরিস্থিতিই সম্পূর্ণ আলাদা। একদিকে যেমন অনেক মানুষ টিকা পেয়ে গিয়েছেন, তেমনি করোনা সংক্রমণের হারও অনেকটাই কমেছে। ফলে এবারে গতবারের তুলনায় প্রচুর মানুষ রাস্তায় বেরোনোর ঝুঁকি নেবে বলেই মনে করা হচ্ছে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষকে নিয়ন্ত্রণের জন্য প্রশাসনকে সজাগ ও সচেতন থাকতে হবে।

রাজ্যের মুখ্যসচিব জেলার প্রশাসনিক আধিকারিকদের নির্দেশ দিয়েছেন যাতে যাঁরা প্রতিমা দর্শনের জন্য বেরোবেন, তাঁরা বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার করেন। মাস্ক পরা নিয়ে প্রতিটি জেলার বিভিন্ন প্রান্তে সচেতনতা প্রচার বাড়ানোর উপরই জোর দেন মুখ্যসচিব। তিনি পুজো কমিটিগুলিকে স্পষ্ট নির্দেশ দেন, মণ্ডপের তিন দিক যেন খোলা রাখা হয়। সেইসঙ্গে মণ্ডপের ভিতরে যেন প্রচুর জায়গা থাকে, সেই বিষয়টিকেও যেন নজরে রাখা হয়।

বন্ধ করুন