বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Durga Puja 2022 Weather: আসছে ঘূর্ণাবর্ত, দুর্গাপুজোর সপ্তমী থেকে নামতে পারে বৃষ্টি, সঙ্গে দমকা হাওয়া

Durga Puja 2022 Weather: আসছে ঘূর্ণাবর্ত, দুর্গাপুজোর সপ্তমী থেকে নামতে পারে বৃষ্টি, সঙ্গে দমকা হাওয়া

এবার পুজো মাটি করতে পারে বেয়াড়া বৃষ্টি।

পূর্বাভাস অনুসারে, সপ্তমীর সকালে দক্ষিণ চিন সাগর থেকে বঙ্গোপসাগরে প্রবেশ করতে পারে একটি ঘূর্ণাবর্ত। ক্রমশ উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে অষ্টমীর বিকেলে ভূভাগে প্রবেশ করতে পারে সেটি।

বছর ঘুরে আরেকটা দুর্গাপুজোয় মেতে উঠতে তৈরি গোটা পশ্চিমবঙ্গ। মহালয়ার সকালে সর্বত্রই প্রস্তুতি প্রায় সারা। সঙ্গে সবার মনে ঘুরপাক খাচ্ছে একটাই প্রশ্ন, এবছরও কি দুর্গাপুজোর আনন্দে বাধা দিতে পারে বৃষ্টি? পূর্বাভাস বলছে, এবারের পুজোতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কপাল খারাপ থাকলে সঙ্গে বইতে পারে দমকা হাওয়াও।

২ বছর পর বিধিনিষেধহীন দুর্গাপুজোর অপেক্ষায় রয়েছে বাঙালি। আর তার আগে হাওয়া অফিস থেকে এল আশঙ্কার খবর। পূর্বাভাস বলছে, আসন্ন দুর্গাপুজো ২০২২-এর বেশিরভাগটাই ভণ্ডুল করে দিতে পারে বৃষ্টি। পূর্বাভাস মিললে ষষ্ঠীর পর থেকেই শুরু হতে পারে দুর্যোগ। আকাশ ঢাকতে পারে কালো মেঘে।

পূর্বাভাস অনুসারে, সপ্তমীর সকালে দক্ষিণ চিন সাগর থেকে বঙ্গোপসাগরে প্রবেশ করতে পারে একটি ঘূর্ণাবর্ত। ক্রমশ উত্তর পশ্চিম দিকে অগ্রসর হয়ে অষ্টমীর বিকেলে ভূভাগে প্রবেশ করতে পারে সেটি। পূর্বাভাস বলছে, সমুদ্রে পরিবেশ অনুকূল থাকলে নিম্নচাপে পরিণত হতে পারে ঘূর্ণাবর্তটি। বাংলাদেশ থেকে ওড়িশার মধ্যে কোনও অংশ দিয়ে সেটি ভূভাগে প্রবেশ করতে পারে।

চেতলা অগ্রণী থেকে জেলার আড়াইশো পুজো ভার্চুয়ালি উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

আবহাওয়াবিদ তথা বেসরকারি আবহাওয়া সংস্থার কর্ণধার রবীন্দ্র গোয়েঙ্কা জানিয়েছেন, ঘূর্ণাবর্তটি নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে সেটি কোথা দিয়ে ভূভাগে প্রবেশ করে তার ওপর নির্ভর করবে দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ। ঘূর্ণাবর্তটি ওড়িশা দিয়ে ভূভাগে প্রবেশ করলে দক্ষিণবঙ্গে সপ্তমী ও অষ্টমী বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও দু’এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কিন্তু ঘূর্ণাবর্তটি পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ উপকূল দিয়ে ভূভাগে প্রবেশ করলে সপ্তমী ও অষ্টমী মাঝারি থেকে ভারী বর্ষণের সম্ভাবনা থাকবে। সঙ্গে বইতে পারে দমকা হাওয়া। যার জেরে প্যান্ডেল বা আলোকসজ্জার গেট ভেঙে পড়ার আশঙ্কা থাকবে। বিশেষ করে উপকূলবর্তী এলাকায় এই সম্ভাবনা বেশি। নবমী ও দশমী বৃষ্টির দাপট একটু কমবে। তবে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকবে দক্ষিণবঙ্গজুড়ে।

রবীন্দ্রবাবু জানিয়েছেন, তবে এই ঘূর্ণাবর্তের শক্তিশালী হওয়ার সম্ভাবনা কম। কারণ, সপ্তমীর সকালে ঘূর্ণাবর্তটি যখন বঙ্গোপসাগরে প্রবেশ করবে তখন দক্ষিণ চিন সাগরের ওপর অবস্থান করবে আরেকটি শক্তিশালী ঘূর্ণাবর্ত। সেই ঘূর্ণাবর্তটি বেশ কিছুটা জলীয় বাস্প টেনে নিতে পারে। যার ফলে বঙ্গোপসাগরের ওপরে থাকা ঘূর্ণাবর্তটি সম্ভবত শক্তি সঞ্চয় করতে পারবে না।

তবে পুজোর আগে ষষ্ঠী পর্যন্ত আবহাওয়া মনোরম থাকবে বলেই পূর্বাভাসে জানানো হয়েছে। আগামী বুধবার পর্যন্ত কয়েক জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হলেও তার পরে আবহাওয়া থাকবে শুষ্ক।

 

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

লেহ-তে ট্রেকিংয়ে গিয়ে হৃদরোগে আক্রান্ত, মৃত্যু IIT কানপুরের সহকারী অধ্যাপকের T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি প্রাক্তনের কাছের বন্ধুর সঙ্গে প্রেম, জুলাইতে বিয়ের পিঁড়িতে প্রিয়াঙ্কা-শুভ্রজিৎ? একমাত্র মেয়ের জন্য আর গিফট আনা হল না! কুয়েত থেকে ফিরল শ্রমিকের কফিনবন্দি দেহ ইতিহাস সুতপার! অসম থেকে বাংলায় প্রথমবার জিতলেন সাহিত্য অ্যাকাডেমির যুব পুরস্কার বিধানসভা উপনির্বাচনে বাম-কংগ্রেস জোটে চিড়, বাগদায় লড়বে দুই শিবিরই 'সবাই ভাবে...' বরের উপর চোটপাট করেন সংঘশ্রী! দিদি নম্বর ওয়ানে ফাঁস আসল গল্প সুন্দরবনের জঙ্গলে মধু সংগ্রহে গিয়ে বিপত্তি, মউলিকে টেনে নিয়ে গেল দক্ষিণরায় রাইস মিলের বয়লারে ভয়ঙ্কর বিস্ফোরণ! কেঁপে উঠল আশেপাশের বাড়ি, ভাঙল দরজা, আহত ৮ TMC ছাত্র পরিষদের ২ গোষ্ঠীর সংঘর্ষ বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে, বন্ধ হল ফেস্ট

T20 WC 2024

বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.