বাড়ি > বাংলার মুখ > কলকাতা > দুর্গাপুজোর বাকি ৪৫ দিন, তবে এন্টালির দাসবাড়িতে আজ থেকেই শুরু শারদোৎসব
কলকাতার দাসবাড়ির দুর্গোৎসব। ছবি সৌজন্যে : পিটিআই (PTI)
কলকাতার দাসবাড়ির দুর্গোৎসব। ছবি সৌজন্যে : পিটিআই (PTI)

দুর্গাপুজোর বাকি ৪৫ দিন, তবে এন্টালির দাসবাড়িতে আজ থেকেই শুরু শারদোৎসব

  • গত ১৩ বছর ধরে যে রীতি মেনে এই পুজো পালিত হয়ে আসছে সেটিই এবার করা হল। প্রচলিত নিয়ম মেনেই শুক্রবার কৃষ্ণনবমী তিথির শুরু হল পুজো।

করোনা আবহে দুর্গাপুজোর ছবি ঠিক কেমন হবে তা আমাদের কারও জানা নেই। কিন্তু যে সব সাবেকি বাড়ির পুজো বছরের পর বছর হয়ে আসছে, তাতে কি ছেদ পড়বে?‌ তা যে কোনওমতেই সম্ভব নয় বুঝিয়ে দিল কলকাতা এন্টালির দাসবাড়ি। এই বাড়ির পুজো শুরু হয় মহালয়ার ঠিক ৭ দিন আগে। সেই অনুযায়ী আজ, শুক্রবারই ঢাকে পড়ল কাঠি।

যদিও এ বছর আশ্বিন মাসে মলমাস পড়ায় মহালয়ার এক মাস পর দুর্গাপুজো অনুষ্ঠিত হবে। কিন্তু সেই কারণে দাসবাড়ির পুজোয় কোনও নিয়ম ভাঙা চলবে না। তাই গত ১৩ বছর ধরে যে রীতি মেনে এই পুজো পালিত হয়ে আসছে সেটিই এবার করা হল। প্রচলিত নিয়ম মেনেই শুক্রবার কৃষ্ণনবমী তিথির শুরু হল পুজো। এখানে পুজো হয় সাবেকি প্রতিমার। হল চণ্ডীপাঠ থেকে অঞ্জলি সবকিছুই। তবে আগের মতো লোকসমাগম এবার নেই। খুব কাছের আত্মীয়–স্বজন ও বাড়ির লোকের উপস্থিতিতে নিষ্ঠাভরে সূচনা হল দাসবাড়ির শারদোৎসবের।

তবে এই মলমাস চলাকালীন পিতৃপক্ষের দেবীদুর্গার আরাধনা বন্ধ থাকবে বলে জানিয়েছেন বাড়ির কর্তারা। নিত্যপুজো যেমন চলার চলবে। পঞ্চমী থেকে ধুমধাম করে বিজয়া দশমী পর্যন্ত সমস্ত উপাচার মেনে পুজো হবে দাসবাড়িতে। তবে এদিন থেকেই এই বাড়ির চতুর্দিকে লেগে গেল পুজোর গন্ধ।

বন্ধ করুন