বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কলকাতায় ঠাকুর দেখতে লাগবে ই-পাস, জেনে নিন সংগ্রহ করবেন কী করে
প্রতীকি ছবি (REUTERS)
প্রতীকি ছবি (REUTERS)

কলকাতায় ঠাকুর দেখতে লাগবে ই-পাস, জেনে নিন সংগ্রহ করবেন কী করে

  • ফোরামের অধীন অন্তত ৪০টি পুজো কমিটি ই-পাস ব্যবস্থার অধীনে এসেছে। এর মধ্যে দক্ষিণ কলকাতার ২৩টি ও উত্তর কলকাতার ১৮টি পুজো রয়েছে। করোনা সংক্রমণ রুখতে সামাজিক দূরত্ব বজায় রাখতে এই পদক্ষেপ বলে জানিয়েছেন তিনি।

মেট্রোর পর সামাজিক দূরত্ব বজায় রাখতে দুর্গাপুজোতেও ই-পাস। এবারের পুজোয় উত্তর ও দক্ষিণ কলকাতার বিখ্যাত পুজোগুলি দেখতে গেলে সঙ্গে থাকতে হবে ই-পাস। এমনটাই জানিয়েছেন দুর্গাপুজা সমন্বয় সংস্থা ‘ফোরাম ফর দুর্গোৎসব’-এর সেক্রেটারি শাশ্বত বসু।

তিনি জানান, ফোরামের অধীন অন্তত ৪০টি পুজো কমিটি ই-পাস ব্যবস্থার অধীনে এসেছে। এর মধ্যে দক্ষিণ কলকাতার ২৩টি ও উত্তর কলকাতার ১৮টি পুজো রয়েছে। করোনা সংক্রমণ রুখতে সামাজিক দূরত্ব বজায় রাখতে এই পদক্ষেপ বলে জানিয়েছেন তিনি।

কী ভাবে সংগ্রহ করতে হবে ই-পাস?

গোটা কলকাতাকে উত্তর ও দক্ষিণ এই দুটি জোনে ভাগ করেছে ফোরাম। প্রতিটি জোনে থাকবে ২ ঘণ্টার টাইম স্লট। গোটা দিনে থাকবে ১২টি স্লট। সেই স্লটে নির্দিষ্ট জোনে কোন কোন ঠাকুর আপনি দেখতে চান তা নির্বাচন করতে হবে। তার পর মোবাইল নম্বর নথিভুক্ত করে সংগ্রহ করতে হবে ই-পাস। সেই পাস নির্দিষ্ট সময় নির্দিষ্ট পুজো মণ্ডপের দরজায় দেখালে প্রবেশাধিকার মিলবে। ঘণ্টায় ৫০০টি করে পাস পাওয়া যাবে বলে জানিয়েছেন তিনি। তবে একজন ব্যক্তি কতজনের পাস সংগ্রহ করতে পারবেন তা জানা যায়নি। 

দুর্গাপুজোয় করোনা সংক্রমণ রুখতে ইতিমধ্যে একাধিক পদক্ষেপ করেছে রাজ্য সরকার। জারি হয়েছে নির্দেশিকা। তবে তাতে শেষ পর্যন্ত কোনও ফল হবে কি না তা নিয়ে সন্দেহের অবকাশ রয়েছে। এই পরিস্থিতিতে মণ্ডপে ভিড় এড়াতে ই-পাস কার্যকর হলেও রাস্তার ভিড় এড়ানো যাবে কী করে?

 

বন্ধ করুন