বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অমিত শাহের বাংলা সফরের মধ্যেই আইপিএস ‌ডেপুটেশন নিয়ে কেন্দ্রকে বিঁধলেন মমতা
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

অমিত শাহের বাংলা সফরের মধ্যেই আইপিএস ‌ডেপুটেশন নিয়ে কেন্দ্রকে বিঁধলেন মমতা

  • যদিও কেন্দ্রের নির্দেশিকা অমান্য করে ৩ আইপিএস অফিসারকে রাজ্য সরকার রিলিজ দেবে না বলে জানিয়ে দিয়েছে নবান্ন। তাদের দাবি, রাজ্যে আইপিএস আধিকারিকের সংখ্যা কম।

রবিবার বোলুপরে অমিত শাহের সফর চলাকালীনই কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আইপিএস ডেপুটেশন নিয়ে কেন্দ্রকে নিশানা করে রবিবার টুইটারে তিনি লিখেছেন, পুলিশ আধিকারিকদের বদলি করে রাজ্যের অধিকারে নির্লজ্জভাবে নাক গলাচ্ছে কেন্দ্র। একইসঙ্গে তিনি বাংলাকে সমর্থন করার জন্য দিল্লি, ছত্তিশগড়, রাজস্থান, পঞ্জাবের মুখ্যমন্ত্রী এবং এম কে স্টালিনকে ধন্যবাদ জানিয়েছেন।

এদিনের টুইটে ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেষ বাঘেল, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং, রাজস্থানে মুখ্যমন্ত্রী অশোক গেহলট ও ডিএমকে প্রধান এম কে স্টালিনকে ধন্যবাদ জানিয়ে মমতা লিখেছেন, এঁরা প্রত্যেকেই যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থাকে মজবুত রাখার প্রতি সমর্থন জানিয়ে বাংলার পাশে দাঁড়িয়েছেন।

বিজেপি–র সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডার কনভয়ে হামলার ঘটনার পর রাজ্যের ৩ আইপিএস অফিসারকে কেন্দ্রীয় ডেপুটেশনে পাঠানোর নির্দেশ জারি করেছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে জারি এক নির্দেশিকায় দক্ষিণবঙ্গের এডিজি রাজীব মিশ্রকে ইন্দো–তিব্বত বর্ডার পুলিশ, প্রেসিজেন্সি রেঞ্জের ডিআইজি প্রবীণ ত্রিপাঠীকে সীমা সুরক্ষা বল ও ডায়মন্ড হারবারের পুলিশ সুপার ভোলানাথ পান্ডেকে পুলিশ রিসার্চ ব্যুরোতে বদলি করা হয়েছে। পুলিশ মহলের মতে, এই বদলি শাস্তিমূলক।

যদিও কেন্দ্রের নির্দেশিকা অমান্য করে ৩ আইপিএস অফিসারকে রাজ্য সরকার রিলিজ দেবে না বলে জানিয়ে দিয়েছে নবান্ন। তাদের দাবি, রাজ্যে আইপিএস আধিকারিকের সংখ্যা কম। তার ওপর তিনজন অফিসারকে কেন্দ্রীয় ডেপুটেশনে পাঠালে প্রশাসন চালানো মুশকিল হবে। আর এ নিয়েই আদালতের দ্বারস্থ হওয়ার চিন্তাভাবনা শুরু করেছে রাজ্য।

বন্ধ করুন