বাড়ি > বাংলার মুখ > কলকাতা > কাজ চলেছে পুরোদমে, এবার নদীর নীচে ঢুকে পড়বে মেট্রোর লাইন
ভারতে এই প্রথম কোনও নদীর নীচ দিয়ে যাবে মেট্রোরেলের পথ।
ভারতে এই প্রথম কোনও নদীর নীচ দিয়ে যাবে মেট্রোরেলের পথ।

কাজ চলেছে পুরোদমে, এবার নদীর নীচে ঢুকে পড়বে মেট্রোর লাইন

  • হাওড়া ময়দান স্টেশন থেকে লাইন পাতার কাজ শুরু হয়েছে। এখান হাওড়া স্টেশনে পৌঁছানোর পরে প্রবেশ করবে নদীর নীচের সুড়ঙ্গে।

হুগলি নদীর নীচে প্রবেশ করতে চলেছে কলকাতা মেট্রোরেলের লাইন। শনিবার হাওড়া ময়দান স্টেশন থেকে লাইন পাতার কাজ শুরু করেছে ইস্ট-ওয়েস্ট মেট্রো। এখান থেকে লাইন যাবে হাওড়া স্টেশনে, এবং তার পরই মেট্রোর লাইন প্রবেশ করবে নদীর নীচের সুড়ঙ্গে।

ভারতে এই প্রথম নদীর নীচ দিয়ে যাবে মেট্রোরেলের পথ। ইস্ট-ওয়েস্ট মেট্রো সূত্রে জানা গিয়েছে, রেল লাইন আনা হয়েছে অস্ট্রিয়া থেকে। অতিমারী পরিস্থিতিতে সামাজিক দূরত্ববিধি বজায় রেখে মাস্ক পরে কাজ করছেন কর্মীরা।

জানা গিয়েছে, অস্ট্রিয়া থেকে আমদানি করা মেট্রোর লাইন টিকবে ন্যূনতম ১২০ বছর পর্যন্ত। ওজন, চাপ ও গতি সহ্য করার ক্ষমতার ভিত্তিতে তা অনেক বেশি টেকসই। লাইন বসানোর জন্য এর আগে সুড়ঙ্গের ভিতরে বসানো হয়েছে কংক্রিটের ভিত।

গত ফেব্রুয়ারি মাস থেকে আনুষ্ঠানিক ভাবে শুরু হয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোরেল পরিষেবা। সল্ট লেক সেক্টর ফাইভ স্টেশন থেকে সল্ট লেক স্টেডিয়াম পর্যন্ত আপাতত চালু হয়েছে এই পরিষেবা। পরবর্তী পর্যায়ে ফুলবাগান স্টেশন পর্যন্ত মেট্রো পরিষেবা পৌঁছানোর অনুমতি পেয়ে গিয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রো রেল কর্তৃপক্ষ।

এখনও পর্যন্ত মাটির উপরে চলাচল করলেও সল্ট লেক স্টেডিয়াম থেকে ফুলবাগান স্টেশনে যাওয়ার পথে সুভাষ সরোবরের কাছে মাটির নীচে প্রবেশ করবে মেট্রোপথ। এর পর হাওড়া ময়দান স্টেশন পর্যন্ত পথের পুরোটাই মাটির নীচে পাতা হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

 

বন্ধ করুন