বাড়ি > বাংলার মুখ > কলকাতা > অবশেষে চালু হচ্ছে ইস্ট - ওয়েস্ট মেট্রো
ইস্ট-ওয়েস্ট মেট্রোর একটি রেক
ইস্ট-ওয়েস্ট মেট্রোর একটি রেক

অবশেষে চালু হচ্ছে ইস্ট - ওয়েস্ট মেট্রো

  • ইস্ট-ওয়েস্ট মেট্রোয় চলবে চিন থেকে আনা অত্যাধুনিক রেক। চিনা সেই রেকে রয়েছে অত্যাধুনিক নানা সুযোগ সুবিধা।

অবশেষে চালু হতে চলেছে ইস্ট-ওয়েস্ট মেট্রো। আগামী ১৩ ফেব্রুয়ারি চালু হবে ইস্ট ওয়েস্ট মেট্রোর সেক্টর ফাইভ থেকে সল্টলেক স্টেডিয়াম পর্যন্ত ৫ কিলোমিটার অংশ। দীর্ঘদিন ধরে ইস্ট-ওয়েস্ট মেট্রোর জন্য অপেক্ষা করছিলেন কলকাতাবাসী।

গত বছর জুন মাস থেকে শুরু হয় ইস্ট-ওয়েস্ট মেট্রো চালুর জল্পনা। নিয়মিত ট্রায়াল চললেও পরিষেবা চালু হয়নি। এরই মধ্যে মিলেছে যাবতীয় ছাড়পত্র। কিন্তু বউবাজার কাণ্ডে প্রশ্নচিহ্নের মুখে পড়ে যায় গোটা প্রকল্প। শেষ পর্যন্ত সেই সব বাধা কাটিয়ে পথ চলা শুরু করছে ইস্ট-ওয়েস্ট মেট্রো।

ইস্ট-ওয়েস্ট মেট্রোয় চলবে চিন থেকে আনা অত্যাধুনিক রেক। চিনা সেই রেকে রয়েছে অত্যাধুনিক নানা সুযোগ সুবিধা। ইস্ট-ওয়েস্ট মেট্রোর প্রতিটি স্টেশনে রয়েছে স্ক্রিনডোর। যা ট্রেন এলে তবেই খুলবে। ফলে প্ল্যাটফর্ম থেকে রেল লাইনে পড়ে যাওয়া বা ঝাঁপ দেওয়ার আশঙ্কা থাকবে না।

ইস্ট – ওয়েস্ট মেট্রোর যে অংশ চালু হচ্ছে তাতে রয়েছে মোট ৫টি স্টেশন। সেক্টর ফাইভ থেকে করুণাময়ী, সেন্ট্রাল পার্ক, সিটি সেন্টার, বেঙ্গল কেমিক্যাল হয়ে ট্রেন পৌঁছবে সল্টলেক স্টেডিয়ামে।

তবে মেট্রোর এই অংশ চালু হওয়ায় তেমন কোনও সুবিধা হবে না শহরবাসীর। কারণ যে ইস্ট – ওয়েস্ট মেট্রোর অংশটি চালু হচ্ছে যেখানে ইতিমধ্যেই যোগাযোগ ব্যবস্থা খুব ভাল। ফলে এই অংশে ট্রেন চালিয়ে মেট্রো কতজন যাত্রী পায় তা দেখার। এর পরের দফায় শিয়ালদা পর্যন্ত বর্ধিত হবে পরিষেবা। তা হলে উপকৃত হবেন কিছু যাত্রী।



বন্ধ করুন