বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Fine from train passengers: বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ, মে’তে ধরা পড়ল ১.৮ লাখ যাত্রী, আদায় ৭ কোটির জরিমানা

Fine from train passengers: বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ, মে’তে ধরা পড়ল ১.৮ লাখ যাত্রী, আদায় ৭ কোটির জরিমানা

বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ, মে’তে ধরা পড়ল ১.৮ লাখ যাত্রী, আদায় ৭ কোটির জরিমানা!

সাধারণত যারা বিনা টিকিটে ধরা পড়েন তাদের অনেকেই সময়ের অভাবে টিকিট না কাটতে পারার কথা জানিয়ে থাকেন।তবে যাত্রীদের টিকিট কাটার সুবিধার্থে বিগত কয়েক বছরের মধ্যে একাধিক পদক্ষেপ করেছে রেল। টিকিট কাটার জন্য ভেন্ডিং মেশিন থেকে শুরু করে ইউটিএস অ্যাপ আনা হয়েছে। 

বিগত কয়েক বছরে বাস ভাড়া অনেকটাই বেড়েছে। অথচ সেই তুলনায় ট্রেন ভাড়া সেভাবে বৃদ্ধি পায়নি। বর্তমানে লোকাল ট্রেনের টিকিটের ন্যূনতম মূল্য মাত্র ৫ টাকা। এছাড়াও ১০ টাকার টিকিট কেটেও বহুদূর অবধি ট্রেনে যাওয়া যায়। অথচ সেই পরিমান দূরত্ব সড়কপথে অন্য মাধ্যমে গেলে খরচের পরিমাণ হয়ে যায় প্রায় তিন থেকে চার গুণ। তারপরেও বহু যাত্রী দিনের পর দিন বিনা টিকিটেই ট্রেনে ভ্রমণ করছেন। প্রতিনিয়ত রেলের তরফে টিকিট কেটে ট্রেনে ভ্রমণ করার জন্য যাত্রীদের সতর্ক করা হলেও অনেকেই তা করছেন না। তার ফলে সারা বছর ধরে টিকিট চেকিং অভিযান চালাচ্ছে পূর্ব রেল। টিকিট না কাটার জন্য জরিমানা করা হচ্ছে বহু যাত্রীকে। পূর্ব রেলের পরিসংখ্যান বলছে, শুধুমাত্র মে মাসেই শিয়ালদহ সহ চারটি ডিভিশনে প্রায় ১ লক্ষ ৮০ হাজার ৯০০ জন বিনা টিকিটে ভ্রমণকারী যাত্রী ধরা পড়েছেন। আর এই সমস্ত যাত্রীদের কাছ থেকে জরিমানা বাবদ রেলের আয় হয়েছে ৭ কোটি ৫৭ লক্ষ ৩০ হাজার টাকা। 

আরও পড়ুন: প্রচন্ড গরমে ঠাসাঠাসি ভিড়, মৃত্যুও হয়েছে! যন্ত্রণার রেল সফর,কবে মিলবে সুরাহা?

সাধারণত যারা বিনা টিকিটে ধরা পড়েন তাদের অনেকেই সময়ের অভাবে টিকিট না কাটতে পারার কথা জানিয়ে থাকেন।তবে যাত্রীদের টিকিট কাটার সুবিধার্থে বিগত কয়েক বছরের মধ্যে একাধিক পদক্ষেপ করেছে রেল। টিকিট কাটার জন্য ভেন্ডিং মেশিন থেকে শুরু করে ইউটিএস অ্যাপ আনা হয়েছে। যাতে সহজেই মোবাইল থেকে অনলাইনে টিকিট কাটা যায়। ফলে টিকিটের জন্য এখন আর লম্বা লাইনে দাঁড়াতে হয় না যাত্রীদের। এতে সময় সাশ্রয় হয়। তাই টিকিট কাটতে না পারার যুক্তি কোনওভাবেই শোনা  হবে না বলে রেলের তরফে স্পষ্ট বার্তা দেওয়া হচ্ছে যাত্রীদের। তারপরেও অনেকের টনক নড়ছে না। কিছু মানুষ সামান্য ভাড়াটুকু দিতেও রাজি নন। পূর্ব রেল জানাচ্ছে, বিনা টিকিটে যাত্রা করলে জরিমানা হিসেবে ন্যূনতম ২৫৫ টাকা দিতে হয় যাত্রীদের। 

পূর্ব রেল সূত্রের খবর, গত মে মাসে অভিযান চালিয়ে হাওড়া, শিয়ালদা, আসানসোল এবং মালদা ডিভিশন থেকে এই পরিমাণ জরিমানা আদায় হয়েছে। যার মধ্যে সবচেয়ে বেশি জরিমানা আদায় হয়েছে আসানসোল ডিভিশনে। পরিসংখ্যান অনুযায়ী, আসানসোল ডিভিশনে জরিমানা আদায়ের পরিমাণ হল ২ কোটি ৬৯ লক্ষ ৪০ হাজার কোটি টাকা। বিনা টিকিটে ধরা পড়েছেন ৪৫,৭০০ জন যাত্রী। অন্যদিকে, হাওড়া ডিভিশনে বিনা টিকিটে যাত্রা করার জন্য ৬৫ হাজার ৪০০ জন যাত্রী ধরা পড়েছেন। মোট জরিমানার পরিমাণ হল ২ কোটি ৪ লক্ষ ৩৯ হাজার টাকা। 

শিয়ালদহ ডিভিশনে ধরা পড়েছেন ৫৮ হাজার ৬০০ জন যাত্রী। জরিমানা আদায় হয়েছে ১ কোটি ৭৭ লক্ষ টাকা এবং মালদা ডিভিশনে প্রায় ৬৭ লক্ষ টাকা জরিমানা আদায় হয়েছে। এখানে বিনা টিকিটে যাত্রার জন্য ধরা পড়েছেন ১১,২০০ জন যাত্রী। এই অবস্থায় রেলের তরফে যাত্রীদের অনুরোধ করা হচ্ছে, সঠিক মূল্যের টিকিট কেটে ট্রেনে যাত্রা করার জন্য। 

বাংলার মুখ খবর

Latest News

শোভন-সোহিনীর প্রেমের সাক্ষী! ইমন কি ছিলেন প্রাক্তনের বিয়েতে, জানা গেল অবশেষে কলেজ পড়ুয়াদের পেরেন্ট-টিচার মিটিং, অ্যাটেন্ডেন্স ট্র্যাকিং অ্যাপ বিজেপি রাজ্যে ‘‌আমি বিরোধী দলনেতা, সংগঠনের দায়িত্ব আমার নয়’‌, পরাজয়ের দায় নিলেন না শুভেন্দু মাদারশিপ নোঙর করল ভারতের বৃহত্তম পরিবহন বন্দরে, জানুন কেরলের এই পোর্ট নিয়ে বিষদে বয়স ভাঁড়িয়েছিলেন, নিজেই স্বীকার করলেন কোহলিকে বিষেদগার করা অমিত মিশ্র! আলোচনার রাস্তা খোলা, আরও কঠোর হচ্ছে বাংলাদেশ সরকার, কোটা বিরোধিতায় পথে ছাত্ররা চলন্ত ট্রেন থেকে খুলে গেল ইঞ্জিন!ডিব্রুগড়-হাওড়া কামরূপ এক্সপ্রেস এড়াল বিপত্তি বিয়েতে অনন্ত জড়িয়ে ধরে ছবি, আম্বানিদের সঙ্গে তৈমুরের ন্যানির কী সম্পর্ক জানেন? ‘আত্মা শান্তি পাবে’, ট্রেন দুর্ঘটনায় মৃত চালক অনিল ক্লিনচিট পেতেই বললেন স্ত্রী জামনগর অনন্ত-রাধিকা ঢুকতেই পুষ্প বৃষ্টি,বরকে কেন কনুই দিয়ে ধাক্কা দিলেন নতুন বউ!

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.