বাড়ি > বাংলার মুখ > কলকাতা > এখনই ঘুরবে না লোকাল ট্রেনের চাকা, জানিয়ে দিলেন পূর্ব রেলের GM
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

এখনই ঘুরবে না লোকাল ট্রেনের চাকা, জানিয়ে দিলেন পূর্ব রেলের GM

  • তিনি বলেন, ‘কলকাতা মেট্রো দৈনিক সাড়ে ৬ লক্ষ যাত্রী বহন করে। সেখানে পূর্ব রেলে প্রতিদিন লোকাল ট্রেনে প্রায় ৩০ লক্ষ যাত্রী যাতায়াত করেন। প্রায় ২০০টি স্টেশন রয়েছে পূর্ব রেলের।

মেট্রো চলাচল শুরু নিয়ে যখন প্রস্তুতি চরমে তখন লোকাল ট্রেনের যাত্রীদের নিরাশ করলেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সুনীত শর্মা। বুধবার সাংবাদিকদের সঙ্গে এক ভিডিয়ো কনফারেন্সিংয়ে তিনি বলেন, এখনই শিয়ালদা ও হাওড়া স্টেশন থেকে লোকাল ট্রেন চালানোর কোনও পরিকল্পনা নেই রেলের। মেট্রো রেল চলাচল শুরুর পর পরিস্থিতি বিবেচনা করে এব্যাপারে পদক্ষেপ করা হবে বলে জানান তিনি। 

আগামী সপ্তাহ থেকেই চাকা গড়াবে কলকাতা মেট্রোর। ইতিমধ্যে চলতে শুরু করেছে দিল্লি মেট্রো। তাই লোকাল ট্রেন চলাচল নিয়েও আশাবাদী হচ্ছিলেন নিত্যযাত্রীরা। লোকাল ট্রেন বন্ধ থাকায় ইতিমধ্যে কলকাতা ও লাগোয়া জেলাগুলির কয়েক লক্ষ মানুষ কর্মসংস্থান হারিয়েছেন। অনেকে বাড়তি ভাড়া গুণে চাকরি রক্ষা করছেন। কিন্তু এখনই লোকাল ট্রেন চালাতে রাজি নয় রেল। 

বুধবার পূর্ব রেলের জেনারেল ম্যানেজার বলেন, ‘লোকাল ট্রেন পরিষেবা শুরু করতে কাজ চলছে। এব্যাপারে রাজ্য সরাকারের সঙ্গে আলোচনা চালাচ্ছে রেল। সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রাখতে অ্যাপ তৈরিরও কাজ চলছে। কিন্তু ট্রেন চালানোর ব্যাপারে এখনই সিদ্ধান্ত নেওয়ার সময় আসেনি।’

তিনি বলেন, ‘কলকাতা মেট্রো দৈনিক সাড়ে ৬ লক্ষ যাত্রী বহন করে। সেখানে পূর্ব রেলে প্রতিদিন লোকাল ট্রেনে প্রায় ৩০ লক্ষ যাত্রী যাতায়াত করেন। প্রায় ২০০টি স্টেশন রয়েছে পূর্ব রেলের। এই বিপুল সংখ্যক স্টেশনে সোশ্যাল ডিসট্যান্সিং বজায় রাখা মুখের কথা নয়।’

সঙ্গে তিনি জানিয়েছেন, লোকাল ট্রেন পরিষেবা চালু হলেও ট্রেনের ভিতরে ও প্ল্যাটফর্মে হকার প্রবেশ করতে দেওয়া হবে না। আর হকারদের পুনর্বাসন নিয়েও কোনও ভাবনা নেই রেলের। 

বিশেষজ্ঞদের মতে করোনার জেরে দীর্ঘদিন বন্ধ থাকার পর লোকাল ট্রেন চালু হলে একাধিক চ্যালেঞ্জের মুখে পড়তে হতে পারে রেলকে। যার জেরে হতে পারে বিক্ষোভ। তৈরি হতে পারে আইন-শৃঙ্খলার সমস্যা। সেসব ব্যাপারে নিশ্চিত হয়েই ট্রেন চালুর ব্যাপারে এগোতে চায় রেল। 

 

বন্ধ করুন