বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > শুধু জরিমানা করেই আয় প্রায় সাত কোটি, পূর্ব রেলের হাওড়া ডিভিশনে রেকর্ড
জরিমানা বাবদ প্রায় সাত কোটি টাকা আয় করল পূর্ব রেল।

শুধু জরিমানা করেই আয় প্রায় সাত কোটি, পূর্ব রেলের হাওড়া ডিভিশনে রেকর্ড

  • একদিকে রেলের আয় চর্চায় উঠে এসেছে। অন্যদিকে বিনা টিকিটের যাত্রী কত বাড়লে রেলের এই আয় হয় তা নিয়ে চর্চা তুঙ্গে উঠেছে।

বিনা টিকিটের যাত্রীদের সংখ্যা বেড়েছে। আর তাদের পাকড়াও করে জরিমানা করেছে পূর্ব রেল। আর তা থেকে জরিমানা বাবদ প্রায় সাত কোটি টাকা আয় করল পূর্ব রেল। এই তথ্য প্রকাশ্যে আসতেই জোর চর্চা শুরু হয়েছে। একদিকে রেলের আয় চর্চায় উঠে এসেছে। অন্যদিকে বিনা টিকিটের যাত্রী কত বাড়লে রেলের এই আয় হয় তা নিয়ে চর্চা তুঙ্গে উঠেছে।

কোথায় কোথায় এই নজির দেখা গিয়েছে?‌ রেল সূত্রে খবর, শেষ তিন মাসে প্রায় দেড় লাখের বেশি কেস করে রেকর্ড গড়ল হাওড়া ডিভিশন। হাওড়া ডিভিশনের টিকিট চেকিং ব্যবস্থা কঠোর করা হয়েছে। হাওড়া, ব্যান্ডেল, বর্ধমান, বোলপুর, রামপুরহাট, কাটোয়া স্টেশনগুলিতে লাগাতার নজরদারি চালানো হচ্ছে। টিকিটহীন বা অবৈধ যাত্রীদের থেকে জরিমানা বাবদ ৬ কোটি ৬১ লাখ টাকা আদায় করা হয়েছে। আর ১ কোটি ৪১ হাজার ৭৯৭টি কেস নথিভুক্ত হয়েছে। যা গতবারের নিরিখে জরিমানা খাতে প্রায় ১৫০ শতাংশ বৃদ্ধি হয়েছে হাওড়া ডিভিশনে।

আর কিভাবে আয় করল রেল?‌ পূর্ব রেল সূত্রে খবর, কোভিড পরিস্থিতিতে রেল চত্বরে মাস্ক পরা এবং থুতু না ফেলার উপর কড়াকড়ি করা হয়েছিল। বারবার সচেতন পর্যন্ত করা হয়েছিল। তারপরও বিনা মাস্কে ধরা পড়লে যাত্রীদের ২০০ টাকা জরিমানা করা হয়েছে। স্টেশন চত্বরে থুতু ফেলায় ১০০ টাকা করে জরিমানা করা হয়েছে।

উল্লেখ্য, এই দুই খাতে সন্তোষজনক আয় বেড়েছে হাওড়া ডিভিশনের। গত মাসে মাস্কহীন ১২৪৭ জন যাত্রীকে মোটা টাকা জরিমানা করা হয়েছে। আর ২ হাজার ১৮২ জনের কাছ থেকে থুতু ফেলার জন্য জরিমানা বাবদ কয়েক লাখ টাকা সংগ্রহ হয়েছে। বুকিংহীন মালপত্র নিয়ে যাত্রা করার জন্য ৪০ হাজার ৫৯৮টি কেস নথিভুক্ত হয়েছে। এই খাতে জরিমানা বাবদ প্রায় ৫৬ লাখ টাকা আদায় হয়েছে।

বন্ধ করুন