বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্রতীক্ষার অবসান, শনিবারই সম্ভবত শিয়ালদহ স্টেশন থেকে ছুটবে মেট্রো
প্রতীক্ষার অবসান, শনিবারই সম্ভবত শিয়ালদহ স্টেশন থেকে ছুটবে মেট্রো (ছবিটি প্রতীকী, সৌজন্য ফেসবুক)
প্রতীক্ষার অবসান, শনিবারই সম্ভবত শিয়ালদহ স্টেশন থেকে ছুটবে মেট্রো (ছবিটি প্রতীকী, সৌজন্য ফেসবুক)

প্রতীক্ষার অবসান, শনিবারই সম্ভবত শিয়ালদহ স্টেশন থেকে ছুটবে মেট্রো

এবার ফুলবাগান থেকে শিয়ালদহ পর্যন্ত একটি লাইনে ট্রেন চালানোর কথা রয়েছে।

‌ইস্ট-ওয়েস্ট মেট্রোয় শিয়ালদহে থাকছে বিশেষ ধরনের প্ল্যাটফর্ম। বিপুল সংখ্যক যাত্রী আনাগোনা করবে, সেই কথা মাথায় রেখেই ডবল ডিসচার্জ প্ল্যাটফর্ম করা হচ্ছে। দুটি লাইনের জন্য থাকবে তিনটি প্ল্যাটফর্ম। এই ব্যবস্থার ফলে ট্রেনের দুই পাশ দিয়েই যাত্রীরা প্লাটফর্মে নামতে পারবেন। পাশাপাশি প্ল্যাটফর্ম দু'পাশেই স্ক্রিন ডোর ব্যবস্থাও রাখা হয়েছে।

আপাতত সেক্টর ফাইভ থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রো চলাচল শুরু হয়েছে। তবে এবার ফুলবাগান থেকে শিয়ালদহ পর্যন্ত একটি লাইনে পরীক্ষামূলকভাবে ট্রেন চালানোর কথা রয়েছে। সব ঠিকঠাক থাকলে, আগামী শনিবার থেকে ওই পথে প্রথমবার ট্রেন চালিয়ে দেখা হবে। প্ল্যাটফর্ম ট্রেন চালিয়ে স্ক্রিন ডোর-সহ যাবতীয় ব্যবস্থা ঠিকমতো কাজ করছে কিনা, সে বিষয়টি পরীক্ষা করিয়ে নেওয়া হবে। শংসাপত্র নেওয়ার পরই সেফটি কমিশনারের ছাড়পত্রের জন্য আবেদন করা যাবে। এই প্রসঙ্গে মেট্রো রেলের এক কর্তা জানান, শিয়াসদহ পর্যন্ত মেট্রো সম্প্রসারণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর জন্য সতর্কতার সঙ্গে যাবতীয় পরীক্ষা নিরিক্ষার কাজ চলবে।

উল্লেখ্য, শিয়ালদহের পাশাপাশি ডবল ডিসচার্জ প্ল্যাটফর্ম রয়েছে এসপ্ল্যানেড স্টেশনেও। এসপ্লানেড স্টেশনেও প্রচুর পরিমাণে যাত্রীর আনাগোনা হতে পারে। যাত্রী সংখ্যা বাড়তে পারে, সেই আশঙ্কাতেই এসপ্লানেড স্টেশনেও ডবল ডিসচার্জ প্লাটফর্ম করা হচ্ছে। অন্যান্য স্টেশনে দুটি প্ল্যাটফর্ম দুটি সারিতে স্ক্রিন ডোরের ব্যবস্থা থাকলেও শিয়ালদহ স্টেশনে চারটি সারিতে স্ক্রিন ডোরের ব্যবস্থা থাকছে।

বন্ধ করুন