বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > RS Election: আরও এক নির্বাচনের নির্ঘণ্ট রাজ্যে, মানসের ছাড়া আসনে ভোটের ঘোষণা
মানসরঞ্জন ভুঁইয়া - জলসম্পদ বিকাশ ও উন্নয়ন। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)
মানসরঞ্জন ভুঁইয়া - জলসম্পদ বিকাশ ও উন্নয়ন। (ফাইল ছবি, সৌজন্য ফেসবুক)

RS Election: আরও এক নির্বাচনের নির্ঘণ্ট রাজ্যে, মানসের ছাড়া আসনে ভোটের ঘোষণা

  • বর্তমানে রাজ্য সরকারের জলসম্পদ বিকাশ ও উন্নয়ন মন্ত্রী পদে রয়েছেন মানস ভুঁইয়া।

মানস ভুইঁয়ার ছেড়ে যাওয়া রাজ্যসভা আসনে উপনির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল নির্বাচন কমিশন। আগামী ৪ অক্টোবর এই আসনের জন্য নির্বাচন হবে। সেদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিধানসভায় ভোটগ্রহণ হবে। সেই দিনই বিকেল ৫টার সময় ভোট গণনা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। আগামী ৩০ সেপ্টেম্বর ওই তিন কেন্দ্রে ভোট। গণনা ৩ অক্টোবর। আর তার পরদিনই ৪ অক্টোবর রাজ্যসভার নির্বাচন ঘোষণা করল নির্বাচন কমিশন। 

মানসরঞ্জন ভুঁইয়া সাম্প্রতিক বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের টিকিটে সবং থেকে জেতেন এবং মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সরকারের মন্ত্রী হন। তাই তিনি রাজ্যসভা থেকে পদত্যাগ করেন। বর্তমানে রাজ্য সরকারের জলসম্পদ বিকাশ ও উন্নয়ন মন্ত্রী পদে রয়েছেন মানস ভুঁইয়া। রাজ্য সরকারের মন্ত্রী হতেই রাজ্যসভা সদস্যপদ থেকে পদত্যাগ করেছিলেন মানস ভুইঁয়া। ২০২৩ সালের অগস্ট পর্যন্ত রাজ্যসভায় মেয়াদ ছিল মানস ভুইঁয়ার। তাঁর পরীবর্তে এই আসনে যেই নির্বাচিত হবেন, তাঁর মেয়াদও ২০২৩ সালের অগস্ট পর্যন্ত হবে। তবে অঙ্ক বলছে এই আসনে নির্বাচন হওয়ার সম্ভাবনা কম। এই আসন তৃণমূলের ছিল। তাই তৃণমূল যাকে মনোনীত করবে, তাঁর জয় নিশ্চিত। তবে অন্য কোনও দল প্রার্থী দাঁড় করালেন নির্বাচন হবে। তবে আপাতত সেই সম্ভাবনা ক্ষীণ।  

এদিকে মানসের আসন ছাড়াও আরও পাঁচটি রাজ্যসভা আসনে উপনির্বাচনের ঘোষণা করেছে কমিশন। অসম, মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশে একটি করে আসন এবং তামিলনাড়ুর দু’টি আসন শূন্য ছিল। সেই আসনগুলিতে একসঙ্গে আগামী ৪ অক্টোবর নির্বাচন হবে। আগামী ১৫ সেপ্টেম্বর বিজ্ঞপ্তি জারি হবে। ২২ সেপ্টেম্বরের মধ্যে মনোনয়ন জমা দিতে হবে। 

বন্ধ করুন