ফাইল ছবি
ফাইল ছবি

আগামী সপ্তাহেই হতে পারে কলকাতা ও হাওড়া পুরসভার নির্বাচনী নির্ঘণ্ট

  • রাজ্যে পুরভোট নিয়ে এমন সম্ভাবনার কথা আগে থেকেই জানাচ্ছিলেন বিশেষজ্ঞরা। তাদের অনুমান ছিল, কলকাতা ও হাওড়া পুরসভার ভোট করিয়ে নিয়ে তার পর অন্য পুরসভার ভোট করানো হবে।

কলকাতা ও হাওড়া পুরসভার নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হতে পারে আগামী সপ্তাহেই। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে এমনটাই জানা গিয়েছে। তবে অন্য পুরসভাগুলির নির্বাচনী নির্ঘণ্ট কবে ঘোষণা হবে সেব্যাপারে এখনো কিছু ঠিক করে উঠতে পারেনি কমিশন।

কমিশন সূত্রের খবর, সোমবার ঘোষিত হবে কলকাতা ও হাওড়া পুরভোটের নির্ঘণ্ট। ভোট হতে পারে এপ্রিলের মাঝামাঝি। অর্থাৎ প্রচণ্ড গরমে পুড়তে পুড়তে ভোট দিতে যাওয়া ছাড়া গতি নেই।

রাজ্যে পুরভোট নিয়ে এমন সম্ভাবনার কথা আগে থেকেই জানাচ্ছিলেন বিশেষজ্ঞরা। তাদের অনুমান ছিল, কলকাতা ও হাওড়া পুরসভার ভোট করিয়ে নিয়ে তার পর অন্য পুরসভার ভোট করানো হবে। এক্ষেত্রে তাঁদের যুক্তি ছিল, জেলায় বহু জায়গায় তৃণমূলের জনসমর্থন তলানিতে। সেই তুলনায় কলকাতা ও হাওড়া এখনো শাসকের মুঠোর মধ্যে রয়েছে। এই ২ পুর নিগমের ভোটে তৃণমূলের জয় নিশ্চিত। তাই প্রথমে কলকাতা ও হাওড়ায় ভোট করিয়ে হাওয়া নিজেদের পালে কাড়বে তৃণমূল। তার পর হাত দেবে অন্য পুরসভাগুলিতে।

কমিশন সূত্রের খবর, রাজ্যের অন্য পুরসভাগুলির ভোট হবে রমজানের পর। ২৩ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত চলবে রমজান। সেক্ষেত্রে জুলাইয়ের আগে বাকি পুরসভাগুলিতে নির্বাচনের সম্ভাবনা নেই।

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, পুরভোটে একাধিক পুরসভা তৃণমূলের হাতছাড়া হওয়ার সম্ভাবনা রয়েছে। আর তা হলে বিধানসভা নির্বাচনের মুখে আরও সমর্থন বাড়বে বিজেপির। খুব সাবধানে পদক্ষেপ করছে শাসকদল।

বিজেপির যদিও দাবি, এক পুরসভার নির্বাচনের ফলের প্রভাব অন্য পুরসভায় পড়ে না। লোকসভা নির্বাচনে অধিকাংশ পুরসভা থেকে সাফ হয়ে গিয়েছে তৃণমূল। বহু জায়গায় তৃণমূল প্রার্থী পাচ্ছে না। তাই ভোট করাতে ভয় পাচ্ছে তারা।



বন্ধ করুন